Date : 2021-05-07

খোলা যাবে না হেল্প ডেস্ক, অনলাইনেই মিলবে কলেজে ভর্তি সংক্রান্ত বিশদ তথ্য

ওয়েব ডেস্ক: আগামীকাল প্রকাশিত হবে জীবনের বড় পরীক্ষা মাধ্যমিক পরীক্ষার ফলাফল। ঠিক তার ৪ দিনের মধ্যেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ হতে চলেছে। ফলপ্রকাশের সঙ্গে সঙ্গেই রাজ্যের কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তিকে কেন্দ্র করে শুরু হয় প্রতারণা চক্রের ফাঁদ। ছাত্র সংসদের তরফ থেকে মোটা টাকার বিনিময়ে বড়় বড় কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি করে দেওয়ার ভুরিভুরি প্রতিশ্রুতি দেওয়া হয়।

মেধা তালিকাকে পিছনে ফেলে অবৈধ আর্থিক লেনদেন বা ক্ষমতার বিনিময়ে ভর্তি প্রক্রিয়া রোধ করতে ফের একবার করা পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার। গত বছরের কলেজে ভর্তি প্রক্রিয়াকে ঘিরে নজিরবিহীন বিশৃঙ্খলা ফের একবার যাতে সামনে না আসে তার জন্য সোমবার কলেজ কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এদিন বৈঠকে জানানো হয়েছে যে, ভর্তির জন্য কোনও ছাত্রছাত্রীকে কলেজ ক্যাম্পাসে আসতে হবে না। গোটা প্রক্রিয়াটিই অনলাইনে হবে, এমনকী টাকাও জমা দিতে হবে অনলাইনেই। ভর্তির জন্য নেওয়া হবে না কোনও অ্যাডমিশন টেস্টও। ক্লাস শুরুর পর ছাত্রছাত্রীদের নথি যাচাই করা হবে।

বোর্ড পরীক্ষার মেধার ভিত্তিতেই দ্বিতীয় ও তৃতীয় মেধা তালিকাও প্রকাশ করতে হবে অনলাইনে। অনলাইনেই মিলবে ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য। এমনকি ভর্তির জন্য ছাত্র সংসদের তরফ থেকে কলেজে কোন হেল্প ডেস্ক খোলা যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে শিক্ষামন্ত্রী। গোটা বিষয়টির উপর নজর রাখতে জেলা প্রশাসনের কাছেও প্রয়োজনীয় তথ্য পাঠাতে পারে উচ্চ শিক্ষা দফতর।