Date : 2021-10-26

ফণীর ফণার সামনে শহর, মেট্রো সচল রাখতে বদ্ধপরিকর কর্তৃপক্ষ

কলকাতা: ফণীর প্রভাবে পরিষেবা ব্যাহত হওয়ার আগেই সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে কলকাতা মেট্রো। কলকাতায় মেট্রো পরিষেবা সচল রাখতে দ্রুত ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

২৪ টি স্টেশনে থাকছে ‘সুপারভাইজার’। ঝড়ের প্রভাবে পরিষেবায় কোন সমস্যা দেখা দিলে দ্রুত ব্যাবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বিদ্যুৎ পরিষেবা ব্যাহত হলে স্টেশন যাতে অন্ধকার না হয়ে যায় তার জন্য জরুরি ব্যবস্থা নিতে বলা হয়েছে। স্টেশনগুলিতে রাখা হয়েছে ব্যাটারি।

মাটির উপর দিয়ে গেলেও ট্রেনের মতো ওভার হেড কেবল না থাকায় তার ছিঁড়ে পড়ার আশঙ্কা কম। তবে ঝড়ের জন্য ডালপালা পড়ে যাতে পরিষেবা ব্যাহত না হয় তার জন্য আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড়ের কারণে পরিষেবা কোন ভাবেই যাতে বন্ধ না হয় সেদিকে নজর রাখছে মেট্রো কর্তৃপক্ষ।

আপতকালীন অবস্থায় মেট্রোর ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল বিভাগকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। শুক্রবার সকালে পার্ক স্ট্রিটের মেট্রো ভবনে স্টেশন সুপারদের নিয়ে জরুরি বৈঠক ডাকা হয়েছে।

এ প্রসঙ্গে মেট্রোর চিফ অপারেশনস ম্যানেজার সাত্যকি নাথ বলেছেন, ‘‘বিপর্যয় মোকাবিলায় সম্ভাব্য সব রকম প্রস্তুতি রাখা হচ্ছে। পুরসভা ও প্রশাসনের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।’’

শহর কলকাতার লাইফ লাইন মেট্রোরেল। প্রাকৃতিক বিপর্যয়ে গন্তব্যে নিরাপদে পৌঁছতে মানুষের একমাত্র সাহায্য করে মেট্রো।

সাম্প্রতিক কালে কালবৈশাখীর কারণেও মেট্রোয় পরিষেবায় একাধিকবার সমস্যা সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড় ফণীর কারণে মেট্রো পরিষেবা বিপর্যস্ত যাতে না হয় তার জন্য আগাম ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।