Date : 2021-03-07

ফণীর জের: দু দিনের জন্য বন্ধ আলিপুর চিড়িয়াখানা

কলকাতা: দশ বছর আগে বিধ্বংসী আয়লা ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত হয়েছিল গোটা রাজ্য, বাদ যায়নি শহর কলকাতাও। বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছিল শহরে। ঘুর্ণিঝড় ফণীর মকাবিলা করতে তাই প্রথম থেকেই তৎপর প্রশাসন। বৃহস্পতিবার সকাল থেকেই শহরে মাইকিং শুরু করা হয়েছে প্রশাসনের তরফে।

ঝড়ের সময় গঙ্গায় লকগেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শহরে বেশ কিছু অঞ্চলে গাছের ডালপালা ছেঁটে ফেলা হয়েছে, খোলা হয়েছে শহরের বড় বড় হোডিং গুলি। আলিপুর চিড়িয়াখানায় প্রাণীদের সুরক্ষিত রাখতে দু দিনের জন্য বন্ধ রাখা হবে আলিপুর চিড়িয়াখানা এমনটাই সিদ্ধান্ত নিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

শুক্রবার সন্ধ্যের মধ্যে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আছড়ে পড়বে ফণী। বিকেলের পর থেকে ঝড় বৃষ্টি শুরু হবে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে। শহরেও বিকেলের পর থেকে বাড়বে বৃষ্টির পরিমান। আলিপুর চিড়িয়াখানায় প্রাণীদের ইতিমধ্যে নাইট সেলটারে রাখা হয়েছে।

গাছ উপড়ে চিড়িয়াখানায় ক্ষয়ক্ষতি হওয়া আটকাতে ছেঁটে ফেলা হয়েছে ডালপালা। রাতে ঝড়ের দাপট বাড়লে যাতে বড় সড় ক্ষয়ক্ষতি চিড়িয়াখানায় না হয় তার জন্য আগাম সুরক্ষা ব্যবস্থা নিয়েছে প্রশাসন ও চিড়িয়াখানা কর্তৃপক্ষ।