Date : 2021-05-09

৭ দিনের সময়সীমার আর্জি খারিজ, রাজীবকে গ্রেফতারে তৎপর সিবিআই

ওয়েব ডেস্ক: সারদাকাণ্ডে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে নাগালে পেতে আরও মরিয়া সিবিআই। প্রসঙ্গত, সারদা কাণ্ডে রাজীব কুমারের অসহযোগিতার অভিযোগ তুলে প্রথম থেকেই অসন্তোষ প্রকাশ করে আসছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সুপ্রিমকোর্ট রাজীব কুমারের উপর থেকে রক্ষাকবজ ইতিমধ্যে সরিয়ে নিয়েছে। এরপরেই সিবিআই তাকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য মরিয়া হয়ে পড়েছে। উল্লেখ্য রাজীব কুমারকে এডিজি, সিআইডি পদে ফেরত আনতেই রবিবার সিবিআই তার বাসভবনে পৌঁছে গিয়ে তাকে নোটিশ দিয়ে আসে।

নোটিশ অনুসারে, সোমবার সকাল ১০টার মধ্যে তাকে সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে হাজির হতে বলা হয়। কিন্তু সময় অতিক্রান্ত হয়ে গেলেও তিনি গরহাজির থাকেন। বিকেলের দিকে চিঠি পাঠিয়ে তিনি সাত দিনের সময় চেয়ে আর্জি জানান।

সেই মুহুর্তে সিবিআই-এর তরফে কোন উত্তর না দেওয়া হলেও মঙ্গলবার তার সাত দিনের সময়সীমার আর্জি খারিজ করে নোটিশ দেওয়া হয়।উল্টে রাজীবের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করতে সিবিআই মরিয়া প্রচেষ্টা করছে। রাজীব কুমারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জোগাড় করতে ইতিমধ্যে আইনজীবীর দ্বারস্থ হয়েছেন তিন সিবিআই আধিকারিক।

অন্যদিকে নিজের গ্রেফতারির বিরুদ্ধে রক্ষা কবচ তৈরি করতে রাজীব কুমারও আইনজীবীর দ্বারস্থ হয়েছেন।আইনজীবীর মৃত্যুর কারণে বারাসত আদালতে কর্মবিরতি আরও বিপাকে ফেলেছে রাজীব কুমারকে।

রাজীবের আইনি রক্ষাকবচের মেয়াদ ফুরিয়েছে। জিজ্ঞাসাবাদ এড়ালে অথবা সন্তুষ্ট না হলে যেকোন মুহূর্তে তাঁকে গ্রেফতার করতে পারে সিবিআই। বারাসত আদালতে কর্মবিরতির জেরে আগাম জামিনের আবেদনও করতে পারেননি রাজীব।

এদিকে আইনি লড়াইয়ে রাজীব কুমার যাতে  সুবিধা না পেতে পারে তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে সিবিআই। তাই সময় যতই এগিয়ে সারদা তদন্ত নিয়ে ক্রমশ স্নায়ুযুদ্ধ বেড়ে চলেছে রাজীব-সিবিআই-এর মধ্যে।