Date : 2020-08-14

কানে অ্যাঞ্জেনিউস অ্যাওয়ার্ড পেলেন কলকাতার মধুরা …

ওয়েব ডেস্ক:  কানে ফিল্ম ফেস্টিভ্যালে সাধারণত ক্যামেরার ফ্ল্যাশের মূল কেন্দ্রেই থাকে নায়িকাদের ফ্যাশনেবল ড্রেস। তাই তারকাদের সেই ফ্যাশনের ঝলকানির মাঝে ঢেকে যায় এমন কিছু মানুষদের পরিচয় যারা আমাদের দেশে এক অন্য নজির গড়েছেন।

এই বছর কানেতে কলকাতার সিনেমাটোগ্রাফার মধুরা পালিতকে পুরস্কৃত করা হয়েছে অ্যাঞ্জেনিউস অ্যাওয়ার্ডের (Angenieux award) মাধ্যমে। মধুরাই হলেন প্রথম ভারতীয় মহিলা যিনি এইরকম একটি সম্মানীয় পুরস্কারে পুরস্কৃত হন। সত্যজিৎ রায় ফিল্ম ইন্সটিটিউশন থেকে পড়াশোনা করেছেন তিনি। দেশী বিদেশি অনেক শর্ট ফিল্মেও কাজ করেছেন মধুরা সিনেমাটোগ্রাফার হিসেবে।

তার শুট করা ‘পেপার বয়’, ‘দ্য গার্ল অ্যাক্রস দ্য স্ট্রিম’, ও কোরিয়ান সিনেমা ‘মিট সোহে’ ইত্যাদিতে কাজ করে ইতিমধ্যেই নাম কুড়িয়েছেন মধুরা। তাকে এই ছবিগুলির শুটের ব্যপারে জিজ্ঞেস করলে তিনি বলেন, তার তৈরি সব ছবিগুলিই খুব কম বাজেটের। তারা যে কি ভাবে শুট করেছেন সেই যুদ্ধটা কেবল তারাই জানে। কিন্তু শেষ পর্যন্ত দর্শকদের কাছে ভালো জিনিসটা পৌছাচ্ছে কিনা সেটা দেখাটা বেশি জরুরি। খাটনিটা নয়। মধুরার এই সাফল্যে সারা দেশ থেকে শুভেচ্ছার ঝড় বইছে তার উদ্দেশ্যে।