Date : 2021-04-23

ফণীর মোকাবিলায় প্রস্তুত কলকাতা বন্দর, প্রভাব পড়তে পারে জাহাজ পরিষেবায়

কলকাতা: ঘূর্ণিঝড় ফণী-র আতঙ্কে কাঁপছে দেশের তিন রাজ্য। অন্ধ্রপ্রদেশ, ওড়িশার পাশাপাশি রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে আতঙ্কের সিঁন্দুরে মেঘ দেখে বাড়তি সুরক্ষা নিয়েছে প্রশাসন। পর্যটকদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সমুদ্রোকূলবর্তী অঞ্চল থেকে।

ফণীর প্রভাবে বাতিল হয়েছে হাওড়া থেকে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশগামী বেশ কিছু ট্রেন। বিমান পরিষেবা চালু রাখতে বিশেষ বৈঠক করছে এটিসি-র বিশেষজ্ঞ দল। ফণীর প্রভাব থেকে বাদ যায়নি কলকাতা বন্দরও। ঘূর্ণিঝড়ের গতিবিধির উপর সতর্ক দৃষ্টি রাখছে কলকাতা পোর্ট ট্রাস্ট। ঘূর্ণিঝড়ের কারণে জাহাজ চলাফেরায় বিশেষ সতর্কবার্তা জারি করা হয়েছে ইতিমধ্যেই।

পণ্যবাহী জাহাজ পরিষেবা বহাল রাখতে কলকাতা ডক সিস্টেম ও হলদিয়া ডক কমপ্লেক্সে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ৫ টি কোস্ট গার্ড জাহাজ ও জাহাজ নিয়ন্ত্রণের সমস্ত ব্যবস্থাকে নিরাপদ করার কথা ঘোষণা করা হয়েছে। এছাড়া হলদিয়া, বজবজ ও সাগরের জেটি পরিষেবা আপাতত ডকগুলিতে স্থানান্তরিত করা হয়েছে। জেটি পরিষেবায় সতর্কতা রাখতে কলকাতা ও হলদিয়ায় বিশেষ ২৪ ঘন্টা দুটি কন্ট্রোল স্টেশনের খোলা হয়েছে।

কোস্ট গার্ড, রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর, তৎপরতার সঙ্গে নজর রাখবে জেটি এবং পণ্যবাহী জাহাজ পরিষেবায়। এডাব্লুএআই এই মুহুর্তে বাংলাদেশী জাহাজগুলিকে নিরাপদ জায়গায় রাখার পরামর্শ দিয়েছে। কলকাতা, হলদিয়া সহ বেশ কিছু বন্দরে ঝড় আছড়ে পড়লে বন্ধ রাখা হবে পণ্যবাহী জাহাজ পরিষেবা।