Date : 2021-03-02

ফণী মোকাবিলায় ছুটি বাতিল পুরকর্মীদের

কলকাতা: ঝড়ের শক্তি ক্রমশ বাড়ছে, সেই সঙ্গে প্রশাসনের কপালে পড়ছে চিন্তার ভাঁজ। ওড়িশায় সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ইতিমধ্যে জারি হয়েছে রেড অ্যালার্ট। এই মুহুর্তে পুরী থেকে দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘুর্ণিঝড় ফণী। বিশাখাপত্তনমের থেকে ২৩০ কিমি দূরে ফুঁসছে ৪৩ বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক ঝড়। শুক্রবার রাতের মধ্যেই ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে ফণী।

ঘুর্ণিঝড় ফণীর আগাম সতর্কতা জারি হয়েছে রাজ্যের উপকূলবর্তী অঞ্চলগুলিতেও। এমনকি ফণীর প্রভাব কলকাতা এবং শহরতলিতেও পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে প্রশাসনের তরফে। এই মর্মে পুর কমিশনার বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছেন। ঝড়ের মোকাবিলায় আগাম সতর্ক থাকতে ২,৩ ও ৪ তারিখ পুরসভার কারিগরি দফতরে আধিকারিকদের ছুটি বাতিল করেছে কলকাতা পুরসভা।

ফণীর প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী তিনদিন রাজ্যের বিভিন্ন অঞ্চলের সঙ্গে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে তীব্র ঝড়ের প্রভাবে ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এদিন সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে বলেন, শহরের সমস্ত পাম্পিং স্টেশনগুলিকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিটি বোরো অফিসে মজদুরদের উপস্থিত থাকতে নির্দেশ দিয়েছে কলকাতা পুরসভা। বিশেষ বিজ্ঞপ্তি জারি করে অত্যাধুনিক গাছ কাটার যন্ত্র, পেলোডার, জিভিএস মেশিন মজুদ রাখতে বলা হয়েছে পুরসভার তরফে। এর আগে আয়লায় প্রভাবে গোটা কলকাতা কার্যত ধ্বংসস্তুপের চেহারা নিয়েছিল। সবমিলিয়ে ফণী মোকাবিলায় বিশেষভাবে তৎপর কলকাতা পুরসভা।