Date : 2024-03-28

৮ বছরের নিয়ালের দখলে ১০৬টি ভাষা…

ওয়েব ডেস্ক:  আপনি মোট কটা ভাষায় বলতে পারেন বা মোটামুটি জানেন? বড় জোর ৪টে বা ৫টা। কিন্তু চেন্নাইয়ের একটি ছোট্ট ছেলের কথা শুনলে আপনি অবাক হতে বাধ্য। ১০বা ২০ নয়, তার দখলে মোট ১০৬টি ভাষা। আর বয়স? মাত্র ৮। বিশ্বাস হচ্ছে না নিশ্চই? চেন্নাইয়ের এই মুহূর্তের সুপারহিরো ৮ বছরের এই নিয়াল থগুলুভা।

১০৬টি ভাষা সে কেবল জানেই না, ইন্টারনেট আর ইউটিউবের সাহায্যে নিয়াল কথা বলতে পারে ও লিখতেও পারে গড়গড়িয়ে। উচ্চারণে যাতে কোনও খুঁত না থাকে তার জন্য বাড়িতে আলাদা করে মা-বাবার কাছে ভাষাগুলো রপ্ত করছে সে। কী করে ভাষার প্রতি এত টান জন্মাল এই খুদে ভাষাবিদের?

নিয়ালের কথায়, সে নিজেই জানে না। ধীরে ধীরে নেট আর ইউটিউব ঘাঁটতে ঘাঁটতেই বোধহয় আগ্রহী হয়ে উঠেছিল সে ভাষা সম্বন্ধে। এভাবেই একসময় সে দেখে যে, ১০৬টি ভাষা শিখে ফেলেছে। এর মধ্যে ১০টি ভাষা ঠোঁটস্থ। আপাতত আরও পাঁচটি ভাষা শিখছে।

বাবা শঙ্কর নারায়ণ বলেন, গত বছর থেকে হঠাৎ করেই ছেলের মধ্যে এই আগ্রহ জন্মায়। প্রথম প্রথম ভাবতেন, ছেলেমানুষী ঝোঁক। নিজে থেকে হয়েছে সময়ের সঙ্গে সঙ্গে নিজে থেকেই হয়তো কমে যাবে। পরে দেখেন, তার আগ্রহ কমার বদলে দিন দিন বাড়ছে! তখন ওর পাশে দাঁড়ান মা-বাবা।

এক বছরের মধ্যে এবং এত অল্পবয়সে একের পর এক ভাষা শিখতে শিখতে আজ ১০৬টি ভাষা নিয়ালের দখলে। স্কুলের পড়াশোনার পাশাপাশি আপাতত ভাষা নিয়েই মজে আছে নিয়াল। পৃথিবীর সমস্ত ভাষা জানতে চায় সে। জলের মতো করে কণ্ঠবন্দি করতে চায় তাদের। নতুন করে আবিষ্কার করতে চায় অবলুপ্ত ভাষাও।