Date : 2021-12-02

১০০% ভিভিপ্যাট গণনার আর্জি খারিজ করে পুরোনো রায়ই বহাল রাখল শীর্ষ আদালত…

ওয়েব ডেস্ক: বিরোধীদের ৫০ শতাংশ ভিভিপ্যাটের পর মঙ্গলবার একশো শতাংশ ভিভিপ্যাড গণনার আর্জিকে বিরক্তিকর আবেদন বলে খারিজ করে দিলেন সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চের বিচারপতিরা। ইভিএমে কারচুপির আশঙ্কায় একশো শতাংশ ভিভিপ্যাড গণনার আর্জি জানান ‘টেকফরঅল’ নামক এক দল প্রযুক্তিবিদ।

পাশাপাশি ইভিএম-এর প্রযুক্তিগত ত্রুটির বিষয়টি তারা তুলে ধরেন। তাই প্রত্যেকটি ইভিএম-র সঙ্গে ভিভিপ্যাটও গণনা করার দাবি জানান তাঁরা। কিন্তু বিচারপতি অরুণ মিশ্র এবং বিচারপতি এমআর শাহের অবকাশকালীন বেঞ্চ তাঁদের এই আবেদনে কোনও সারবত্তা নেই বলে দাবি করে।

এমনকি ভর্তসনার সুরে সুপ্রিম কোর্ট জানায়, বারংবার এ ধরনের আবেদন এনে সময় নষ্ট করা হচ্ছে। ‘বিরক্তকর’ বলে ব্যাখ্যা করেন বিচারপতিরা। প্রসঙ্গত, ২১টি বিরোধী দলের প্রতিনিধিরা নির্বাচন চলাকালীন ৫০ শতাংশ ভিভিপ্যাট নিযুক্ত করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

বিরোধীদের দাবির চ্যালেঞ্জ জানিয়ে কমিশনের তরফে জানানো হয়, ৫০ শতাংশ ভিভিপ্যাট নিযুক্ত করার মতো পরিকাঠামো নেই তাদের। পাশাপাশি এই বিপুল পরিমান ভিভিপ্যাটের গণনা হলে ভোটের সার্বিক ফল প্রকাশে আরও বেশ খানিকটা দেরি হবে বলে জানায় কমিশন। এরপর বিরোধীরা ৫০ থেকে কমিয়ে ৩০ শতাংশ ভিভিপ্যাটের আর্জি। সবমিলিয়ে আজকের আবেদন খারিজ হয়ে যাওয়ায় সুপ্রিম কোর্টের পুরোনো নির্দেশই বহাল থাকল।