Date : 2021-04-21

সন্তানের জন্য দুধ চুরি, হেফাজতে বাবা…

ওয়েব ডেস্ক: এখনও আমাদের দেশে এমন অনেক মা-বাবা আছেন যাদের সাধ্যে  বাচ্চার জন্য দুধটুকু জোগাড় করাটাও কঠিন হয়ে দাঁড়ায়। তখন তাদের সাহায্য নিতে হয় অসৎ পথের। ঠিক এমনই একজন অসহায় বাবা ধরা পড়েন একটি দোকানে দুধ চুরি করতে গিয়ে। ঘটনাটি ঘটেছে ঢাকায়।

অনেকগুলো দুধের প্যাকেট নিয়ে নিলেও শেষরক্ষা হয় না।  দোকানের নিরাপত্তারক্ষীর হাতে ধরা পড়ে যান। তাকে নিয়ে যাওয়া হয় পুলিশের কাছে। পুলিশও দুধ চুরির কথা শুনে একটু অবাকই হয়। জিজ্ঞাসাবাদের পরে জানতে পারা যায় যে গত তিনমাস ধরে চাকরি হারিয়ে  ঘরে বসে রয়েছেন সেই ব্যাক্তি। হাত একেবারে ফাঁকা। ছোট্ট বাচ্চার দুধটুকু জোগাড় করতে পারছেন না। বাধ্য হয়েই ঠিক করেন দোকান থেকে বাচ্চাদের দুধের প্যাকেট চুরি করে আনবেন। চুরি করেও ফেলেছিলেন। কিন্তু শেষ রক্ষা হল না।

হাত পা বাঁধা একজন বাবার এই জবাব আমাদের সমাজের উপর সপাটে থাপ্পড়। আমরা এমন সমাজে বাস করি যেখানে আমাদের প্রাথমিক চাহিদাটুকুও মেটানোর সামর্থ্য নেই।  মা, বাবাকে সন্তানের মুখে খাবার তুলে দিতে চুরি করতে হয়। সমাজের এমন কদর্য চেহারা, নগ্ন চেহারা কিন্তু দেশ কালের গণ্ডী ছাড়িয়ে সর্বত্রই কমবেশি এক। কিছুদিন আগে এরকমই একটি ঘটনা ঘটেছিল আমেরিকাতে। এক মা তাঁর ক্ষুধার্ত সন্তানদের জন্য খাবার চুরি করতে গিয়ে ধরা পড়েছিলেন পুলিশের হাতে। সেদিনও এক মায়ের হৃদয়বিদারক কাহিনী সামনে এসেছিল।