Date : 2021-03-09

আগামী বছর উচ্চমাধ্যমিকে প্রশ্নপত্রেই উত্তর…

ওয়েব ডেস্ক: প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। আগে থেকেই তাই আঁটোসাটো নিরাপত্তার ব্যবস্থা করেছিল উচ্চমাধ্যমিক শিক্ষাসংসদ। আর তাতেই রেকর্ড সংখ্যক নাম উঠে এসেছে মেধাতালিকায়। সংসদের এই সফলতা ধরে রাখতে পরীক্ষা

ব্যবস্থায় আরও স্বচ্ছতা আনতে আগামী বছর থেকে প্রশ্নপত্রেই উত্তর দেওয়ার ব্যবস্থা থাকবে বলে জানানো হয়েছে। সংসদ সূত্রে খবর, পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়ে যায়, তার জন্য প্রশ্নপত্রেই থাকবে উত্তরপত্র। অর্থাৎ প্রশ্নপত্রের মধ্যেই উত্তর লেখার যথেষ্ট জায়গা থাকবে।

সোমবার ২০১৯ উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশের পর আলাদাভাবে এই সিদ্ধান্ত গ্রহণের কথা জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষাপর্ষদের সভাপতি মহুয়া দাস। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই নতুন নিয়ম চালু হবে বলে জানিয়েছেন মহুয়া মৈত্র। ইদানিং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিস্তারিত উত্তর লেখার বদলে মাল্টিপল চয়েস প্রশ্নের সংখ্যা বেশি।

এই ব্যবস্থা চালু হলে প্রশ্নপত্র ফাঁস হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যাবে বলে মনে করা হয়েছে সংসদের তরফে। তবে বিশ্লেষণমূলক প্রশ্ন বেশি না থাকায় এই ব্যবস্থা আপাত দৃষ্টিতে সুবিধাজনক মনে হলেও এর ফলে প্রশ্নপত্র কতটা সুরক্ষিত হবে সে নিয়ে প্রশ্ন তুলেছে বিশেষজ্ঞ মহল।