Date : 2021-04-20

অশোভন ইঙ্গিত অটোচালকদের, খুলে নেওয়া হল রিয়ার-ভিউ মিরর

ওয়েব ডেস্ক: অসংখ্য অটোরুট বেড়ে যাওয়ায় ক্রমশই কলকাতা যানজটের ফাঁসে হাঁপিয়ে উঠছে দিন দিন। যতই সুবিধা, অভিযোগও আসে তত। ট্রাফিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে শহরে ক্রমশ অবাধ হচ্ছে অটো রাজত্ব। চুপ করে রইল না মহারাষ্ট্রের থানে শহরের প্রশাসন।

মহিলাদের অভিযোগের ভিত্তিতে থানে শহরের সব অটোর রিয়ার-ভিউ মিরর খুলে নিচ্ছে প্রশাসন। প্রসঙ্গত, খুচরো নিয়ে বচসার জেরে যাত্রী নিগ্রহ, মহিলার শ্লীলতাহানি সহ একাধিক অভিযোগ আসে এই শহরের অটো চালকদের বিরুদ্ধে। প্রতিদিন অন্তত ৫ থেকে ৭টি কেস অটোর বিরুদ্ধে জমা পড়ে লোকাল থানা গুলিতে।

আবার অটো বন্ধ হয়ে গেলে নাভিশ্বাস ওঠে শহরবাসীর। শুধু এই শহরেই নয়, দিল্লি, মুম্বই-এর মতো জায়গাও অটো নিয়ে অভিযোগের শেষ নেই। “অটো”মেটিক সমস্যার উভয় সঙ্কটের ফাঁসে আটকে আছে দেশের মেট্রো সিটিগুলি। অভিনব উদ্যোগ নিল থানের রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস।

বেশ কিছুদিন ধরেই থানে শহরের অটোচালকদের বিরুদ্ধে অভিযোগ উঠছিল, রিয়ার-ভিউ মিররের মাধ্যমে মহিলাযাত্রীকে কামাতুর দৃষ্টিতে দেখা হয়। এমনকি তাদের লক্ষ্য করে ওই মিররের মাধ্যমে অশোভনীয় ইঙ্গিত করা হয়।

এই নিয়ে পাহার প্রমান অভিযোগ জমা পড়ে থানে শহরের বেশ কয়েকটি থানায়। মহিলাদের অভিযোগের ভিত্তিতে প্রসাশন ও রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস(RTO)-এর উদ্দ্যোগে ৬৪ টি অটোর রিয়ার ভিউ মিরর খুলে নেওয়া হল। নতুন আইন অনুযায়ী, রিয়ার-ভিউ আয়না চওড়ায় ৩ ইঞ্চি এবং লম্বায় ১২ ইঞ্চির থেকে বেশি রাখা যাবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে থানে প্রশাসনের তরফে।