Date : 2019-06-27

Lok sabha Election2019: বাংলায় অবিশ্বাস্য টক্কর বিজেপি-তৃণমূল, ধসে গেল বাম দুর্গ

ওয়েব ডেস্ক: দেশ জুড়ে চলছে সপ্তদশ লোকসভা নির্বাচনের ফলাফল গণনা। গণনার শুরু থেকেই রাজ্যের ভোটব্যাঙ্কে শুরু হল গেরুয়া ঝড়। কংগ্রেসের অস্তিত্ব একটি আসনে থাকলেও কার্যত ধস নেমেছে বাম শিবিরে। ১৪ রাউন্ড গণনার শেষে রাজ্যে কার্যত গেরুয়া ঝড় উঠেছে।

এই মুহুর্তে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস ২৫ আসনে এগিয়ে রয়েছে। ১৬টি আসনে বিজেপি এবং ১টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। গণনার প্রথমিক ট্রেন্ড বলছে বিজেপির সঙ্গে হাড্ডাহাডি লড়াই চলছে শাসকদল তৃণমূল কংগ্রেসের। রাজ্যে ২০১৬ থেকে ২০১৯-এর মধ্যে প্রায় ৩৮ শতাংশ ভোট বেড়েছে বিজেপির। ঘাসফুলের ঘাড়ে কার্যত নিশ্বাস ফেলেছে পদ্মফুল।

রাজ্যের বেশিরভাগ কেন্দ্রে তৃণমূল কংগ্রেস এগিয়ে থাকলেও দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি। শেষ রাউন্ড গণনার শেষে এই ফলাফল কোথায় শেষ হয় সেটাই দেখার।এক নজরে এগিয়ে দেখা যাক কে কত আসনে এগিয়ে,
তৃণমূল-২২
বিজেপি-১৯
বামফ্রন্ট-০
কংগ্রেস-১

সমস্ত হিসেব কার্যত ভুল করে দিয়ে রাজ্যে অপ্রত্যাশিত ভাবেই প্রধান বিরোধী শক্তি হিসাবে উঠে আসতে চলেছে বিজেপি। গণনা যতই এগোচ্ছে ততই অপ্রত্যাশিত ভাবে বিজেপি ভালো ফলাফলের দিকে এগিয়ে যাচ্ছে রাজ্যে। শতাংশের বিচারে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস ইতিমধ্যে ৪৬.০৫ শতাংশ ভোট পেয়েছে।

২০১৬ এর নিরিখে ২০১৯এ রাজ্যে বিজেপির ভোট বেড়েছে ৩৮.৩ শতাংশ। স্বাধীনতার পর ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পতিত হয়েছে বাম শিবির। এই রাজ্যে কংগ্রেসের ভোট ৫ শতাংশে আটকে গেছে। চূড়ান্ত ফলাফলের নিরিখে রাজ্যে কোনদল কতটি আসন পেল তা জানতে আরও কিছুটা সময় লাগবে। এখনও পর্যন্ত গণনা শেষ হয়নি বহু কেন্দ্রে।