Date : 2021-04-15

কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই…

ওয়েব ডেস্ক: তিনি নেই। তবু তিনি যেন সর্বক্ষণ জড়িয়ে রয়েছেন বাঙালি তথা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সংগীত প্রেমী মানুষের জীবনের পরতে পরতে। শহরজুড়ে ছড়িয়ে থাকা ক্যাফে কর্নার একটু কোণঠাসা করেছে কফি হাউসকে। তবে মৃত্যুর ৬ বছর পরও বাঙালি হৃদয়ে তাঁর স্মৃতি যেন অমলিন। বাঙালি আসলে কখনও আবেগের সঙ্গে আপোষ করেনি, তাই আজও মান্না দে’র নাম মনের গোপন কুঠুরিতে সাজিয়ে রেখেছে পরম শ্রদ্ধায়।

আজ তাঁর শততম জন্মবার্ষিকী। তাঁর জন্মদিনে শহর সাজিয়েছে এক অনুষ্ঠানের কোলাজ। প্রায় ১০০টি অনুষ্ঠান হচ্ছে কলকাতা শহরে। এই অনুষ্ঠানগুলিকে সফল করার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন শহরের সমস্ত শিল্পীরা।

১৯৪২ সালে প্রথম বম্বেতে পা রাখেন মান্না দে। তারপর আর ফিরে তাকাতে হয়নি। তাঁর জীবনের প্রথম প্লেব্যাক করার সুযোগ আসে ১৯৪২ সালেই। ছবির নাম, তামান্না। গানটি ছিল, জাগো আয়ে ঊষা পাঞ্ছি বলে যাও। এই ছবি থেকে বলিউডে প্লেব্যাকের যাত্রা শুরু শিল্পীর। ১৯৪২ সাল থেকে ২০১৩ পর্যন্ত সঙ্গীত প্রেমীদের উপহার দিয়েছেন প্রায় ৪০০০ গান। প্রায় ১০২ জন সঙ্গীত পরিচালকের সঙ্গে কাজ করেছেন। পেয়েছেন পদ্মশ্রী ও পদ্মভূষণও। তাঁর শততম জন্মবার্ষিকীতে আরপ্লাস ওয়েবের বিশেষ শ্রদ্ধার্ঘ।