Date : 2021-03-01

গরম থেকে স্বস্তি পেতে সস্তায় এসি দিতে চলেছে মোদী সরকার…

ওয়েব ডেস্ক: ক্রমশ উষ্ণায়নের দিকে এগিয়ে চলেছে পৃথিবী। বিশ্বের অন্যান্য দেশের মতো এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত তীব্র দহনের হাত থেকে রেহাই মেলেনা এই দেশের মানুষেরও। দহন জ্বালা থেকে মুক্তি পেতে উচ্চবিত্তের নাগালে তবু রয়েছে ঘর ঠান্ডা রাখার এসি মেশিন।

কিন্তু এই গরমে গরিব খেটে খাওয়া মানুষের দৃষ্টি থাকে খোলা আকাশের দিকেই। একটু শান্তি পেতে বৃষ্টির অপেক্ষায় থাকেন মানুষ। গরম থেকে রেহাই পেতে কুলার বা এসির সুখ তাদের কাছে স্বপ্ন হয়েই থাকে। তাদের এই কষ্টের এবার হয়তো অবসান হতে চলেছে। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের আগে গরিবকে স্বস্তি দিতে বাজারের দামের থেকে কম মূল্যে এসি মেশিন দেওয়ার প্রতিশ্রুতি দিলেন নরেন্দ্র মোদী।

দেশের মানুষের বিপুল সমর্থন নিয়ে তিনি দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্শি লাভ করতে চলেছেন। সেই মেহনতি মানুষের প্রতি কৃতজ্ঞতা স্বরূপ এই প্রকল্পের কথা ঘোষণা করেছেন মোদী। সূত্রের খবর, দরিদ্র সীমার নিচে থাকা মানুষের জন্য বাজার দরের থেকে ১৫ থেকে ২০ শতাংশ কম দামে এসি মেশিন সরবরাহ করবে মোদী সরকার।

কোনো কোনো সংবাদমাধ্যম দাবি করেছে এই এসির দাম বাজার দরের থেকে ৩০ শতাংশ কম হবে। এমনকি এই এসি মেশিন গুলির বিদ্যুৎ খরচ অন্যান্য এসি মেশিনের থেকে কম হবে বলে জানানো হয়েছে।দেশের অন্যতম বৃহত্তম সংস্থা ইইএসএল-কে পাঁচতারা যুক্ত বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন এসি তৈরির ভার দিচ্ছে নরেন্দ্র মোদীর সরকার।

বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন ইইএসএল-এর এই বাতানুকূল যন্ত্রগুলির দাম যেমন কম হবে। তবে এই এসি কেনার সুযোগ শুধুমাত্র নিম্নমধ্যবিত্ত মানুষের পক্ষেই সম্ভব হবে। এসি কিনতে গেলে কিছু শর্ত আছে, প্রথমত, বাড়ির ইলেক্ট্রিক বিল যার নামে কেবলমাত্র সে এই এসি মেশিন কিনতে পারবে।

আগামী দেড় মাসের মধ্যেই এই সুবিধা নিয়ে আসতে চলেছে কেন্দ্রীয় সরকার। অনলাইন বুকিং-এর মাধ্যমে এসি মেশিন পৌঁছে যাবে আপনার বাড়িতে। এক্সচেঞ্জ অফারের সুবিধাও নিতে পারবেন মানুষ। আগামী মাসের মধ্যেই ২ লক্ষ মানুষের কাছে এই এসি মেশিন পৌঁছে দিতে আগ্রহী ইইসিএল।