Date : 2021-04-15

বুথে থাকবে না পুলিশ, পঞ্চম দফায় নিরাপত্তার দায়িত্বে শুধুই কেন্দ্রীয় বাহিনী

ওয়েব ডেস্ক: চতুর্থ দফার থেকে শিক্ষা নিয়ে পঞ্চম দফার ভোটে আরও কড়া হতে চলেছে নির্বাচন কমিশন। পঞ্চম দফা ভোটে বুথের নিরাপত্তায় থাকছে না রাজ্য পুলিশ। প্রতিটি বুথেই নিরাপত্তার দায়িত্বে থাকবে কেন্দ্রীয় বাহিনী। সোমবার পঞ্চম দফা ভোট গ্রহণ হবে রাজ্যের সাতটি লোকসভা কেন্দ্রে। ওই সাতটি লোকসভা কেন্দ্রের প্রতিটি বুথে থাকবে কেন্দ্রীয় বাহিনী, এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন।

বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে জানিয়েছেন, পঞ্চম দফায় দায়িত্বে থাকবে ৫৭৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ১৪২ কোম্পানি কুইক রেসপন্স টিম থাকবে বলে জানা গেছে। মোট ৬৬০ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী থাকবে পঞ্চম দফা নির্বাচনে। রাজ্যে এখনও ২৪টি আসনে নির্বাচন বাকি। তিন দফা নির্বাচনে বাকি আসনগুলিতে ভোট হবে। তৃতীয় ও চতুর্থ দফা নির্বাচনে ক্রমশ গন্ডগোলের মাত্রা বাড়তে থাকে।

নির্বাচন কমিশনের নির্দেশ, পঞ্চম দফায় রাজ্য পুলিশ কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে বুথে থাকবে না। তারা শুধুমাত্র থানার রুটিন দায়িত্বে থাকবে। সুতরাং, পঞ্চম দফা নির্বাচনের দিন রাজ্য পুলিশের ভূমিকা কী হবে তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। চতুর্থ দফার মতো বুথের দায়িত্বে যে তারা থাকবে না তা স্পষ্ট করে দিয়েছে নির্বাচন কমিশন। পঞ্চম দফা ভোটে তাই বুথ পিছু কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা বাড়ানো হবে বলেই মত নির্বাচন কমিশনের।