Date : 2021-05-09

ফি বৃদ্ধির প্রতিবাদে রাতভর বিশ্বভারতীতে উপাচার্য ঘেরাও…

বীরভূম: ফি বৃদ্ধিকে কেন্দ্র করে রণক্ষেত্র বিশ্বভারতী। ফি বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার রাতভর বিশ্বভারতীর উপাচার্যকে ঘোরাও করে রাখে পড়ুয়ারা। আজ সকালেও কাটল না অচলাবস্থা। ৮ মে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে ফি বৃদ্ধির নোটিশ দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের অভিযোগ মাত্রাতিরিক্ত ফি বৃদ্ধি হয়েছে বিশ্বভারতীতে। বিদেশি পড়ুয়াদের ভর্তির ক্ষেত্রে প্রায় পাঁচ গুন এবং অন্যন্য পড়ুয়াদের ভর্তির ক্ষেত্রেও কয়েকগুন ফি বৃদ্ধি করা হয়েছে। মঙ্গলবার ফি বৃদ্ধি নিয়ে আলোচনায় বসেন উপাচার্য এবং পড়ুয়ারা।

বিকেল ৩টে পর্যন্ত সমাধান সূত্র না মেলায় শুরু হয় আন্দোলন। বিশ্ববিদ্যালয়ের লিপিকা প্রেক্ষাগৃহে উপাচার্য সহ বেশ কয়েকজন আধিকারিককে আটকে রেখে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। এর আগে ফি বৃদ্ধির প্রতিবাদে ১৪ তারিখ আন্দোলনে নামে পড়ুয়ারা। সেদিন থেকেই লাগাতার ধরনা, বিক্ষোভ কর্মসূচী পালন করেন পড়ুয়ারা।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্তে অনড় থাকায় আন্দোলন বৃহত্তর আকার নেয়। ঘেরাও কর্মসূচী চলাকালীন পড়ুয়ারা জানান, যতক্ষণ  না সিদ্ধান্ত বদল করবেন কর্তৃপক্ষ ততক্ষণ তাদের আন্দোলন ও ঘেরাও কর্মসূচী জারি থাকবে। ফি না কমানো হলে আন্দোলন আরও জোরদার করা হবে। পড়ুয়াদের আরও অভিযোগ, বিশ্ববিদ্যলয়ের সেন্ট্রাল ডেপুটেশন দিতে গেলেও বাধা দেওয়া হয়। এর ফলে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের অসন্তোষ চুড়ান্ত পর্যায় পৌঁছেছে।