Date : 2019-08-23

সানগ্লাস, ছাতা নিয়েও ছ্যাঁকা দিচ্ছে রোদ, ৮ জেলায় সতর্কতা

ওয়েব ডেস্ক: গত সপ্তাহে ফণীর আতঙ্কে রাজ্যজুড়ে কার্যত কারফিউ জারি হয়ে গিয়েছিল। বিপদ কাটতে না কাটতেই কাঠ ফাটা রোদ্দুরে প্রাণ ওষ্ঠাগত রাজ্যবাসীর। কপালের ঘাম মুছতে মুছতে বাসে ট্রামে মানুষের মুখে একটাই কথা, আবার আসবে ঘূর্ণিঝড়। না, সে আশা অবশ্য এখনই পূর্ণ হওয়ার নয়। হাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে, ৪৮ ঘন্টাতেও দেখা মিলবে না বৃষ্টির বরং ক্রমশ চড়বে পারদ। আগামী ২ দিনে দক্ষিণবঙ্গের ৮ জেলায় জারি হয়েছে তীব্র তাপপ্রবাহের সতর্কতা।

পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে তীব্র তাপ প্রবাহ হওয়ার সম্ভবনা রয়েছে। দহন জ্বালা থেকে রক্ষা পাবে না এই শহরও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে শহরের তাপমাত্রা দু থেকে তিন ডিগ্রি বেশি থাকবে। রবিবারের পর থেকে পরিস্থিতি কিছুটা হলেও পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

ফণীর প্রভাবে জলীয় বাষ্প অনেকটাই কমেছে সামুদ্রিক অঞ্চলে। যেটুকু রয়েছে তা স্থানীয় ভাবে তৈরি হওয়া বাষ্প। সেই কারণেই বাড়ছে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা। হাওয়া অফিসের দুঃসংবাদ, আগামী দু দিনে এই অস্বস্তির পরিমান আরও বাড়বে। সমুদ্রে জলীয় বাষ্প তৈরি না হওয়া পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই।