Date : 2021-05-09

প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল: পাসের হার ৮৬.০৭%

কলকাতা: প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল। মঙ্গলবার সকাল ৯টা নাগাদ মাধ্যমিকের আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। সাংবাদিক সম্মেলন করে ফল প্রকাশ করেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। এবছর মোট পাশের হার ৮৬.০৭%। ৬৯৪ পেয়ে প্রথম পূর্ব মেদিনীপুরের সৌগত দাস। যুগ্ম দ্বিতীয় আলিপুরদুয়ারের শ্রেয়সী পাল ও কোচবিহারের দেবস্মিতা সাহা। তৃতীয় ক্যামেলিয়া রায় ও ব্রতীন মণ্ডল।

সাফল্যের নিরিখে এবারও কলকাতাকে টেক্কা জেলার। মেধাতালিকার প্রথম দশে কলকাতার মাত্র ১, অন্য জেলার ৫০ মেধাবী। যাদের মধ্যে ২১ জন ছাত্রী ও ৩০ জন ছাত্র। পর্ষদ সভাপতি জানান, ছাত্রীদের সংখ্যা এবার ছাত্রদের তুলনায় ১,৪১,৯৬১ জন বেশি হলেও ছাত্রীদের পাসের হার ছাত্রদের থেকে কম। তবে গতবছরের থেকে তা ১% বেশি।

মাধ্যমিকের ফলাফলে এবার পূর্ব মেদিনীপুর জেলার সাফল্যের হার সর্বাধিক ৯৬.১০%। এর পরেই কলকাতা। পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা।এই বছর মোট ১০,৬৬,০০০ শিক্ষার্থী মধ্যশিক্ষা পর্ষদ আয়োজিত মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। এর মধ্যে ১০,৬৪,৯৮০ জন নিয়মিত শিক্ষার্থী।

গত ১২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২২ ফেব্রুয়ারি শেষ হয়েছে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা শেষ হওয়ার ৮৮ দিনের মাথায় ফলপ্রকাশ করল পর্ষদ।ফলাফল ঘোষণার পর, পর্ষদ (WBBSE) নির্ধারিত ক্যাম্প অফিস থেকে আজই সকাল ১০ টায় মার্কশিট ও অন্যান্য শংসাপত্র বিতরণ করা হবে। ছাত্রছাত্রীরা তাঁদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে শংসাপত্র সংগ্রহ করতে পারেন। 

মাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে নজর রাখুন এই ওয়েব সাইটগুলিতে-

 www.wbbse.org

www.wb.allresults.nic.in

 www,examresults.net

www.exametc.com

www.indiaresult.com

www.result.shiksha

ওয়েবসাইট ছাড়াও এসএমএসের মাধ্যমেও ফলাফল জানা যাবে। WB <রোল নম্বর> পাঠিয়ে দিতে হবে 54242/ 56263/58888 নম্বরে।

এছাড়াও আপনার মোবাইল নম্বরটি প্রি রেজিস্টার করতে পারেন, এতে রেজাল্ট বেরনো মাত্রই এসএমএস পৌঁছে যাবে আপনার কাছে। তার জন্য www.exametc.com-এ মোবাইল নম্বর এবং রোল নম্বর দিয়ে রেজিস্টার করুন।

বা গুগুল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন Madhyamik Result 2019 বা www.result.shiksha অ্যাপগুলি।