Date : 2021-05-17

“শেষের সেদিন” আসন্ন, জলকষ্টে মৃত ১৫ বানর…

ওয়েব ডেস্ক: দিনকয়েক আগেই ছিল বিশ্ব পরিবেশ দিবস। এই বিশেষ দিন উপলক্ষ্যে বোধহয় গালভরা বাক্য শোনেননি, এমন নাগরিক কমই খুঁজে পাওয়া যাবে। “পরিবেশ বাঁচাতে হবে”, এই আপ্তবাক্য ঠিক কবে “বাঁচানো হচ্ছে বা হল”তে পরিণত হবে তার উত্তর বোধহয় কারোর কাছেই নেই। বিশ্ব উষ্ণায়ণের নানা ভয়াল চিত্র রোজ সামনে এলেও আর কবে সচেতন হবে সাধারণ মানুষ? প্রশ্নটা চেনা তবে উত্তর অধরা।

ফের একবার সামনে এল এক ভয়ঙ্কর ছবি।জল না পেয়ে মধ্যপ্রদেশের এক জঙ্গলে মৃত্যুর কোলে ঢলে পড়ল ১৫টি বানর।কীভাবে সামনে এল এই ঘটনা? মধ্যপ্রদেশের পাঞ্জাপুরা যোশী বাবা জঙ্গলে হারিয়ে যাওয়া ছাগল খুঁজতে গিয়েছিল একটি ছেলে । তখনই সে ওই ১৫টি বানরকে মৃত অবস্থায় দেখতে পায়।জঙ্গল থেকে বেরিয়ে এসে গ্রামবাসীদের বিষয়টি জানায় সে। তাঁরাই বনদপ্তরে খবর পাঠায়। তত্‍ক্ষণাৎ বনকর্মীর একটি দল জঙ্গলের উদ্দেশ্যে রওনা দেয়। দেওয়ারে জেলার সদর দপ্তর থেকে জায়গাটি ৬৫ কিলোমিটার দূরে।ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করেছে বনদপ্তর। প্রাথমিকভাবে তাদের মতে জলের অভাবেই মৃত্যু হয়েছে বানরগুলির।

কারণ এই মুহূর্তে তাপমাত্রা কিছুটা কমলেও কিছুদিন আগে পর্যন্ত তাপমাত্রা ৪৫ এর আশেপাশে ঘোরাফেরা করছিল।তাই হিটস্ট্রোকে মৃত্যুর আশঙ্কাই করছেন বন দফতরের কর্মীরা। এদিকে ফরেস্ট অফিসারের পি এন মিশ্র মতে, সেই এলাকায় বানরদের বড় কোনও দল থাকতে পারে। তারা সম্ভবত ছোট দলগুলোকে নদীর কাছে ঘেঁষতে দেয়নি।বহুদিন ধরেই সতর্কবাণী শোনাচ্ছেন পরিবেশবিদরা। এখনই সতর্ক না হলে যে শেষের সেদিন আসন্ন তা আর বলার অপেক্ষা রাখে না।