Date : 2022-06-26

কাঠফাটা রোদ ঢাকতে এখনই একখণ্ড মেঘের আশা নেই…

ওয়েব ডেস্ক: রেকর্ড গরমে দিশাহারা শহর। তাপমাত্রা পারদ চড়ল প্রায় ৪০ ডিগ্রির কাছাকাছি। শুধু তাপমাত্রাই বাড়েনি সঙ্গে পাল্লা দিয়ে জারি থেকেছে আর্দ্রতা। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

স্বাভাবিকের থেকে অন্তত ৪ ডিগ্রি বেশি। দুপুরের পর পাল্লা দিয়ে বাড়তে শুরু করে আর্দ্রতাও। ফল এদিন মরসুমের অস্বস্তি সূচক ছুঁইয়ে ছিল সর্বোচ্চ। মঙ্গলবার রাতে শহরের বেশ কিছু জায়গায় ঝড়বৃষ্টি হলেও বুধবার থেকে ফের চড়তে শুরু করে পারদ।

তবে সেই ক্ষণিকের সুখের খবর ফের আজ শোনালো আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে শুক্রবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ক্ষণিকের সুখের বৃষ্টি হতে পারে।উত্তরবঙ্গের পাঁচ জেলায় কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনা থাকছে আগামী ২৪ ঘণ্টায়।

তবে ক্ষণিকের বৃষ্টির পূর্বাভাসই দিয়েছে হাওয়া অফিস, আপাতত বর্ষার সম্ভাবনা নেই বলেই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতর। কারণ হিসাবে জানানো হয়, ভারতের পশ্চিম উপকূল থেকে আগামীকালই সরে যাচ্ছে ঘূর্ণিঝড় বায়ু।

এই ঝড় সরলেই বলা যাবে কবে বাংলায় মৌসুমী বায়ু প্রবেশ করবে। তবে এবার প্রথম থেকেই আবহাওয়া দফতর জানিয়ে আসছে বর্ষা এবার রাজ্যে নির্ধারিত সময়ের অনেক পরে প্রবেশ করবে। বরং পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহ বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে।