Date : 2021-05-09

জামাইষষ্ঠীতে কাজের মাসির ছুটি, রেস্তোরাঁমুখী শাশুড়ি-জামাইরা…

ওয়েব ডেস্ক: সকাল থেকেই আকাশের মুখ ভার, তবে বৃষ্টির দেখা নেই। এককথায় গরমে হাঁসফাঁস অবস্থা বাঙালির ।কিন্তু তা’বলে তো জামাইষষ্ঠীতে জামাই-আদরে খামতি থাকতে পারে না । পাশাপাশি মাত্র তিনদিন আগে ঈদ পেরিয়েছে । তার প্রভাব পড়েছে মাছের বাজারে ।

মানিকতলা বাজারে ইলিশ ৮০০ থেকে ১৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে৷ চিংড়ির দাম ৬০০ থেকে ৯০০ টাকা কেজি৷ পাবদা ও ভেটকি ৫০০ টাকা কেজি৷ চাহিদার তুলনায় জোগান অনেক কম ফলত আকাশছোঁয়া দাম।

স্বাদ আর সাধ্যের মেলবন্ধন ঘটাতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়ছেন শাশুড়িরা। তবে জামাইয়ের মনোরঞ্জনের জন্য এতটুকুও কার্পণ্য করতে রাজি নন তারা। কিন্তু বাধ সেধেছে বাড়ির পরিচারক-পরিচারিকারা।

কসবার রীমা ঘোষের এবার প্রথম জামাইষষ্ঠী ।ইচ্ছে ছিল নতুন জামাইকে বাড়িতে রান্না করে খাওয়াবেন । সেই মতো বাজারও করেছিলেন । কিন্তু শুক্রবার রাতে মাথায় যেন বজ্রাঘাত । বাড়ির পরিচারিকা সাফ ঘোষণা করল , ‘ দিদি কাল আসবুনি’। দমদমের সুদেষ্ণা দত্তেরও একই অবস্থা । নিজে বাতের ব্যাথায় কাবু হলেও এই দিনটা যত্ন করে খাওয়াতে চান জামাইকে।

তবে ইচ্ছে থাকলেও উপায় কই? এই গরমে একা হাতে সবটা করার রিস্ক নিচ্ছেন না কেউই। এই অবস্থায় শাশুড়িদের সমস্যার সমাধান এনে দিয়েছে শহরের রেস্তোরাঁগুলি। জামাইষষ্ঠী উপলক্ষে তারা মেনু সাজিয়েছেন সনাতনী বাঙালি খাবারে। পাশাপাশি রয়েছে বিভিন্ন প্যাকেজ সিস্টেম ।

শহরের খাঁটি বাঙালি খাবারের অন্যতম সেরা ঠিকানা “সোনার তরী”তে থাকছে বিশেষ থালি। পাঁচরকম ফল, ভাজা, মিষ্টি, পোলাও, পাঁঠা, ইলিশ, চিংড়ি থাকছে সবই। থালি শুরু ৯৯৯ থেকে।

এদিকে বয়সে নবীন হলেও প্রবীণদের সঙ্গে জোর টক্কর দিচ্ছে “চিলেকোঠা” । ‘চিলেকোঠা’-র ষষ্ঠীর থালা সেজেছে হারিয়ে যাওয়া কিছু ষোলোআনা বাঙালি রান্নার পদ দিয়ে।জামাই থালির জন্য খরচ পড়বে ১২০০ টাকা, সঙ্গে অবশ্যই জিএসটি।পাশাপাশি জামাই থালি খেতে না চাইলে আছে গ্রীষ্মের বিশেষ থালি, ‘মাছ ম্যাঙ্গো মোর’, তুরীয় তৃপ্তি পেতে চেখে দেখতেই পারেন। এ থালি মিলবে মাত্র ১১৫০ টাকায়।

স্বভাবতই রেস্তোঁরাগুলির এই উদ্যোগে খুশি শাশুড়ি – জামাইরা। ব্যস্ত জামাই, শাশুড়িরও ধৈর্য কম। তাই ঝামেলা এড়াতে অনেকেই বেছে নিচ্ছেন রেস্তোঁরা গুলিকে। সব্জির দাম বা পরিচারিকার চোখ রাঙানি, বাঙালির বারোমাসে তেরো পার্বণ যে কাউকেই তোয়াক্কা করে না তা বলার অপেক্ষা রাখে না ।