Date : 2021-04-20

পানীয় জলের নমুনায় মিলল জীবাণু, জন্ডিসের সতর্কতা পুর এলাকায়

কলকাতা: হাওয়া অফিসের পূর্বাভাস অনুসারে বর্ষা আসতে এখনও বেশ কিছুটা দেরি আছে। তবে তার আগেই খাস কলকাতার পানীয় জলে জীবাণুর প্রকোপ দেখা দিল। কলকাতা পুরসভার জলের নমুনা পরীক্ষায় জন্ডিসের জীবাণু মিলল। বাঘাযতীন, যাদবপুর, রামগড় এলাকায় হঠাৎ-ই জন্ডিসের জীবাণু দেখা দিয়েছে। পুরসভা সূত্রে মোট ১৪ প্রকার জলের নমুনা সংগ্রহ করা হয়েছে যার মধ্যে ১২টি নমুনার মধ্যেই পাওয়া গেছে কলিফর্ম ব্যাকটেরিয়া।

পানীয় জলে জন্ডিসের জীবাণুর নমুনার কথা স্বীকারও করে নিয়েছে কলকাতা পুরসভার মেয়র। মেয়রের দাবি, যাদবপুর অঞ্চলের মানুষ প্যাকেজ ড্রিংকিং ওয়াটার পানীয় জল হিসাবে খেয়ে থাকেন। ওই জলই ব্যাবহার হয় রান্নার কাজে। প্যাকেজ ড্রিংকিং ওয়াটারের জার গুলোতে জন্ডিসের জীবাণু মিলেছে বলে দাবি করা হয়েছে কলকাতা পুরসভার তরফে। তবে রিপোর্ট বলছে কলের জলেও পাওয়া গেছে জন্ডিসের জীবাণু।

এদিন কলকাতা পুরসভার বস্তি উন্নয়ন সংক্রান্ত বৈঠকে জন্ডিসের প্রকোপ দূর করার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেন মেয়র ফিরহাদ হাকিম। সংক্রমণ ঠেকানোর জন্য বস্তি অঞ্চলে জল পৌঁছে দিতে হবে বলে জানানো হয় কলকাতা পুরসভার তরফে, এবং ওভারহেড ট্যাঙ্ক তৈরী করে আন্ডার গ্রাউন্ড পাম্পের মাধ্যমে জল পৌঁছে দেওয়া হবে বস্তি অঞ্চলগুলিতে। তবে এই অভারহেড ট্যাঙ্কের মাধ্যমে জল অগ্নিনির্বাপনের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে বলে জানান কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম।