Date : 2024-04-24

কংগ্রেসের সংসদীয় দলনেত্রী হলেন সনিয়া গান্ধী

ওয়েব ডেস্ক: মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠান ও মন্ত্রীসভা গঠনের পাশাপাশি সংসদে বিরোধীদল হিসাবে কংগ্রেসের সংসদীয় দলনেতা নির্বাচিত করা হল।আরও একবার সংসদের কংগ্রেসের দলনেতা হলেন সনিয়া গান্ধী। উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ন্যূনতম আসন না পাওয়ায় কোন দলনেতাই সংসদে বিরোধী দলনেতার আসন লাভ করেনি।

লোকসভার আসনের ১০ শতাংশ অর্থাৎ ৫৫টি আসন প্রয়োজন বিরোধী দলনেতা হওয়ার জন্য কিন্তু কংগ্রেসের ঝুলিতে সেখানে মাত্র ৫২টি আসন। এমতাবস্থায়, লোকসভায় ৫বছর কংগ্রেসের দলনেতা হিসাবে প্রতিনিধিত্ব করেছিলেন মল্লিকার্জুন খাড়গে।

কর্ণাটকের গুলবর্গা কেন্দ্র থেকে এবার নজিরবিহীন ভাবে হেরে যান তিনি। গোটা দেশে কংগ্রেসের ভরাডুবির পর সংসদের কংগ্রেসের প্রতিনিধিত্ব করার জন্য প্রথমে রাহুল গান্ধীর নাম প্রস্তাব করা হয়। তিনি সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার কথা জানিয়েছিলেন সারাদেশ জুড়ে কংগ্রেসের ভরাডুবির দায় গ্রহণ করে। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং কংগ্রেসের সংসদীয় দলনেতার পদের জন্য সোনিয়া গান্ধীর নাম প্রস্তাব করেন।

উল্লেখ্য, সোনিয়া গান্ধী ১৯৯৮ সাল থেকে ২০০৪ পর্যন্ত সংসদে বিরোধী দলনেত্রীর পদ সামলেছেন। এদিকে দলের সভাপতি পদ থেকে রাহুল গান্ধী ইস্তফা দিতে চাইলেও কংগ্রেস ওয়ার্কিং কমিটি তার ইস্তফার প্রস্তাব গ্রহণ করেনি। রাহুল চেয়েছিলেন কংগ্রেসের পরিবারতন্ত্রের তকমা মুছতে ওই পদ অন্য কাউকে দেওয়া হোক দলের তরফে। কিন্তু কংগ্রেসের সংসদীয় সভাপতি পদ সনিয়া গান্ধীকে দেওয়ায় রাজনৈতিক মহলে ফের উঠতে শুরু করেছে এই প্রশ্ন।