Date : 2019-09-18

বাজেট পেশের আগে তৎপর নির্মলা সীতারমন, মতামত চাইলেন সাধারণের থেকেও

ওয়েব ডেস্ক: ভোটের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করেছিল কেন্দ্রীয় সরকার। লোকসভা নির্বাচনের পর নতুন সরকার ইতিমধ্যে গঠিত হয়েছে।ফের ক্ষমতায় ফিরেছেন নরেন্দ্র মোদী। শুরু করেছেন তাঁর নবগঠিত মন্ত্রীসভা নিয়ে দ্বিতীয় ইনিংস। তবে মোদী মন্ত্রীসভায় এবার পুরনো মুখের মধ্যে থেকে সরে গেছেন অনেকেই।

নতুন মন্ত্রীসভায় নেই সুষমা স্বরাজ। শারীরিক অসুস্থতার কারণে চিঠি দিয়ে সরে গেছেন প্রাক্তন অর্থমন্ত্রী অরুন জেটলি। ফেব্রুয়ারিতে তাঁর হয়ে অন্তর্বর্তী বাজেট পেশ করছিলেন পীযূষ গোয়েল। নতুন মন্ত্রীসভায় অর্থমন্ত্রকের ভার পেয়েছেন নির্মলা সীতারমন। আগামী ১৭ জুন বসতে চলেছে নতুন সরকার গঠনের পর সংসদের প্রথম অধিবেশন।

এই অধিবেশন চলবে ১৭ জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত। এরমধ্যে ৫ জুলাই দেশের নতুন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন পেশ করবেন পূর্ণাঙ্গ বাজেট। সংসদের অধিবেশন চলায় সে সময় বাজেট নিয়ে চর্চাও হবে। ২০ জুন সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

অর্থমন্ত্রক সূত্রে খবর, বাজেট পেশের আগে অর্থনীতিবিদ, শিল্পমহল, সাধারণ মানুষ সকলের মত নিতে চাইছেন নির্মলা সীতারমন। ইতিমধ্যেই তিনি দেখা করেছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি এবং ইউপিএ টু আমলের অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে। নির্মলার সঙ্গে কথা হয়েছে বিশিষ্ট অর্থনীতিবিদ বিবেক দেবরয়-সহ দেশের একাধিক বিশিষ্ট অর্থনীতিবিদেরও।

এমনকি অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ট্যুইট করে বলেছেন বাজেট পেশের আগে তিনি সকলের মতামত চান। প্রয়োজনে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে তাঁকে মতামত জানাতে পারেন মানুষ। বাজেট পেশের ক্ষেত্রে তাঁর সহকারীরা এই প্রস্তাব অবশ্যই বিবেচনা করবেন। নির্মলা সীতারমনের এই উদ্যোগকে অনেক অর্থনীতিবিদ্ স্বাগত জানিয়েছেন।