Date : 2021-05-06

মহিলাদের উত্যক্ত করলে এবার হাতে “লাল কার্ড” ধরাবে পুলিশ

ওয়েব ডেস্ক: উত্তর প্রদেশ জুড়ে মহিলাদের প্রতি ক্রমশ বাড়ছে প্রতিহিংসা। সমস্যার সমাধানে এবার আসরে নামল পুলিশ। মহিলাদের হেনস্থা রুখতে অভিনব পদক্ষেপ নিয়েছে নয়ডা পুলিশ। অনেকদিন আগেই নয়ডায় তৈরি হয়েছিল অ্যান্টি রোমিও স্কোয়াড এবার তাদের সঙ্গে হাত মিলিয়ে নিল নয়ডা পুলিশ। রাস্তাঘাটে মহিলাদের উত্যক্ত করলে হাতে ধরানো হবে একটি লাল কার্ড। এই লালকার্ডের মাধ্যমে সতর্ক করা হবে তাদের।

তার পরেও এহেন অভিযোগ ওই ব্যক্তির নামে পুলিশের কাছে এসে পৌঁছলে সেই ব্যক্তির সরাসরি জেল হবে, এমনই নিদান দেওয়া হয়েছে নয়ডা পুলিশের তরফ থেকে।

মহিলাদের উত্যক্ত করা এবং ইভ টিজিং করা রোমিওবাহিনীদের শায়েস্তা করতেই স্কোয়াড গঠন করেছিলেন যোগী আদিত্যনাথ। এবার রোমিও স্কোয়াডের হাতে বাড়তি ক্ষমতা দেওয়া হল উত্তর প্রদেশ সরকারের তরফ থেকে।

গৌতম বুদ্ধ নগর-এর পুলিস সুপার বিনিত জয়সওয়াল সীতাপুর অফিসে সাংবাদিকদের জানান, এই নতুন পরিকল্পনার কথা।

তিনি জানিয়েছেন আগে কেউ লালকার্ড দেখে থাকলে দ্বিতীয়বার তাঁকে আর সতর্ক করা হবে না সরাসরি অপরাধ মূলক ধারায় তার বিরুদ্ধে মামলা করবে পুলিশ।

সেই লালকার্ডে অভিযুক্তের নাম, বয়স, ঠিকানা, অভিভাবকের নাম এবং কী অপরাধ সে করেছে সেটা লেখা থাকবে।

অ্যান্টি রোমিও স্কোয়াডের কাজে কতটা লাভ হয়েছে মেয়েদের সেটা জানতে স্কুল, কলেজর প্রধান শিক্ষকদের সঙ্গে কথা বলেছে পুলিশ। তবে এই নিয়মের ফলে রাজ্যে মেয়েদের সুরক্ষা অনেকটাই বাড়বে বলে মনে করছে উত্তর প্রদেশ প্রশাসন।