Date : 2021-03-04

এখন থেকে গাড়িতে তেল ভর্তি করতে শপিং মলে যান

ওয়েব ডেস্ক: বেশ কয়েক মাস ধরে পেট্রোপণ্যের দাম ক্রমশ লাগাম ছাড়া হওয়ায় নাভিশ্বাস উঠেছিল সাধারণ মানুষের।

তেলের দামের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে শুরু করেছিল নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম। কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেলের দামে কিছুটা লাগাম দিলেও স্বস্তি মেলেনি পুরোপুরি।

তবে পেট্রোপণ্য ক্রয় করার ক্ষেত্রে অভিনব ভাবনা নিয়েছে কেন্দ্র সরকার। পেট্রোল-ডিজেল কিনতে আগে মানুষকে ছুটতে হতো পেট্রোল পাম্পে।

এবার গাড়ির তেল ভর্তি করতে পাম্পে না গিয়ে কাছাকাছি সুপার মার্কেট অথবা শপিং মলে পৌঁছে যেতে পারেন। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সঙ্গে কিনে নেবেন প্রয়োজন মতো পেট্রোল-ডিজেল। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রক সূত্রে তেমনটাই জানানো হয়েছে।

ওই মন্ত্রকের তরফে জানানো হয়েছে নব গঠিত মন্ত্রীসভার ক্যাবিনেট মিটিং-এ এই প্রস্তাব শীঘ্রই আনা হতে পারে। তবে চলতি নিয়মের মধ্যে থেকেই এই ব্যবস্থা করা হতে পারে।

এছাড়াও আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে পেট্রোপণ্য বিক্রির ক্ষেত্রে মোদীর মন্ত্রীসভায়। বিশেষ করে বেসরকারি সংস্থাগুলি এই ব্যবসার সঙ্গে যুক্ত হলে তাদের ক্ষেত্রে নিয়মের বদল হতে পারে।

এখন পেট্রোপণ্যের ব্যবসায় সংযুক্ত হতে গেলে দু’হাজার কোটি টাকার পরিকাঠামোগত বিনিয়োগ করতে হয়। একই সঙ্গে ৩০ লক্ষ টন অপরিশোধিত তেল কেনার ব্যাঙ্ক গ্যারেন্টি রাখতে হয়। সেই নিয়ম বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রে অনেকটাই শিথিল করা হতে পারে বলে সূত্রের খবর।

কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিলে পেট্রল-ডিজেল পাওয়া অনেক সহজ হবে। তাতে সাধারণ গাড়ি বা বাইক ব্যবহারকারীদের দুর্ভোগ কিছুটা হলেও কমবে। কিন্তু দাম কমবে কী? সেই প্রশ্নই ঘুরছে। তবে খুব শীঘ্রই এই নিয়ম চালু করার ব্যপারে উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় সরকার।