Date : 2022-12-06

চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা

ওয়েব ডেস্ক: মাসখানের ধরে তীব্র গরমের পর কিছুটা হলেও শান্তির বার্তা শোনালো আবহাওয়া দফতর। বিহারের উপর তৈরি নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে গাঙ্গেয় উপত্যকায় বৃষ্টির সম্ভাবনার সৃষ্টি হয়েছে।

পূর্বাভাস অনুযায়ী বুধবার ঈদ-উল-ফিতরের দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পশ্চিমবঙ্গ ও বিহার সীমানায় ক্রমশ শক্তিশালী হচ্ছে ঘূর্ণাবর্তটি।

এর জেরেই দক্ষিণবঙ্গে প্রাক্ বর্ষার বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা তৈরি রয়েছে। তবে শনিবার এই ঘুর্ণাবর্ত রেডার অনুযায়ী ক্রমশ উত্তর-উত্তরপূর্ব দিকে সরতে শুরু করবে।

এর ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্পপূর্ণ বাতাস ঢুকতে শুরু করবে দক্ষিণবঙ্গে। ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে পূর্বমেদিনীপুরের উপকূলবর্তী অঞ্চলে। বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে দুই ২৪ পরগণা এবং কলকাতাতেও। ৫ জুন থেকে ৮ জুন পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা থাকবে ঘুর্ণাবর্তের জেরে।

অন্যদিকে ৮ তারিখে পশ্চিমবঙ্গে বর্ষা ঢোকার কথা থাকলেও তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। তাপমাত্রার বিশেষ কিছু বদল হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। তবে মে মাসে যে দাবদাহ চলেছে তার সম্ভাবনা নেই। তাই প্রাক্ বর্ষার বৃষ্টি শুরু হলেও বর্ষার আগমণ নিয়ে যেমন অনিশ্চয়তা আছে তেমনই নতুন করে তীব্র গরমের সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের কারণে অস্বস্তি চলতে থাকবে জুন মাসের শেষ পর্যন্ত।