Date : 2024-05-02

মধ্যরাতে লাইনচ্যুত ঢাকাগামী উপবন এক্সপ্রেস, মৃত ৫

ওয়েব ডেস্ক: বাংলাদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কম পক্ষে ৫জনের। আহত প্রায় শতাধিক। আহতদের মধ্যে বেশীরভাগ মানুষের অবস্থাই আশঙ্কাজনক। বাংলাদেশের স্থানীয় সময় রাত ১২টা নাগাদ সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেসের বেশ কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে যায়। মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল এলাকায় ট্রেনের ৪টি বগি লাইনচ্যুত হয়।

ঘটনার জেরে পুলিশ ও স্থানীয় বাসিন্দারা যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারের কাজ চালাচ্ছে। ইতিমধ্যে উদ্ধার হওয়া ৬০ জন যাত্রীর চিকিৎসা চলছে। শরীরের বিভিন্ন জায়গায় মারাত্মক আঘাত থাকায় ২০ জনকে সি‌লেট ওসমানি মে‌ডি‌ক্যাল ক‌লে‌জ হাসপাতালে পাঠা‌নো হ‌য়ে‌ছে। হতাহতের সংখ্যা আরও বাড়‌তে পা‌রে। এই ঘটনার পর থেকে উদ্বিগ্ন উপবন এক্সপ্রেসের যাত্রীদের আত্মীয়রা।

ঘটনায় উদ্ধারকাজ আরও দ্রুত সম্পন্ন করার জন্য উদ্ধারকারী একটি ট্রেন ইতিমধ্যে ঘটনাস্থলে রওনা দিয়েছে। দুর্ঘটনার জেরে এখনও বহু মানুষ নিখোঁজ। হাসপাতালের বাইরে নিখোঁজ যাত্রীদের পরিবারের সদস্যদের ভিড় জমতে সুরু করেছে।

পরিস্থিতি সামাল দিতে হিমশিম কাচ্ছে স্থানীয় প্রশাসন। আহতদের সঙ্গে দেখা করেন মৌলভীবাজারের জেলা প্রশাসক মহম্মদ তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মহম্মদ শাহজালাল-সহ পুলিশের ঊর্ধ্বতন আধিকারিকরা।

কিভাবে এই ভয়াবহ দুর্ঘটনা ঘটল তার তদন্ত ইতিমধ্যে শুরু করেছে রেল কর্তৃপক্ষ। প্রাথমিক তদন্তের রিপোর্ট অনুযায়ী, ব্রাহ্মণবাড়িয়ায় সরাইলের শাহবাজপুরে বেইলি ব্রিজ স্থাপনের কাজ চলায় ঢাকা-সিলেট বাস চলাচল কার্যত বন্ধ রয়েছে।

ফলে ট্রেনের উপর চাপ কয়েকগুণ বেড়ে গিয়েছে। ট্রেনে অত্যাধিক ভিড়ের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনার জেরে সারাদেশের সঙ্গে সিলেটের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।