Date : 2019-07-21

টালা ট্যাঙ্কের দুটি কম্পার্টমেন্টের উদ্বোধন করলেন মেয়র ফিরহাদ হাকিম

কলকাতা: শতাব্দী প্রাচীন টালা ট্যাঙ্কের উত্তর-পশ্চিমাংশের কম্পার্টমেন্ট সংস্কারের কাজ সবে মাত্র শেষ হয়েছে। পানীয় জলের বাড়তি সুবিধা দিতে টালা ট্যাঙ্কের এই অংশের সংস্কারের কাজ শুরু করে কলকাতা পুরসভা। বুধবার পরিদর্শনে গিয়ে কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম সংস্কার হওয়া দুটি অংশের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

শতাব্দী প্রাচীন এই ট্যাঙ্কের সংস্কার কাজের ঝুঁকি নিতে চাইছিল না কোন সংস্থাই। শেষ পর্যন্ত “ব্রিজ এন্ড রুফ” নামের একটি সংস্থা এই কাজ করতে রাজি হয়। ট্যাঙ্ক সংস্কার বাবদ বরাদ্দ হয় ৮০ কোটি টাকা।

কেন্দ্র সরকার বদলের পর AMRUT প্রকল্পে এই টাকা বরাদ্দ হয়। নির্দিষ্ট করা হয়, খরচের ৩৩ শতাংশ দেবে কেন্দ্র, ৫৬ শতাংশ দেবে রাজ্য ও বাকি অংশ কলকাতা পুরসভা দেবে। ২০১৭ থেকে টালা ট্যাঙ্কের এই অংশে কাজ শুরু হয়।

ট্যাঙ্কে মেরামতির কাজের জন্য জল বন্ধ রাখেনি কলকাতা পুরসভা। জল সরবরাহ জারি রেখে ইতিমধ্যে মাত্র দুটি অংশের মেরামতির কাজ শেষ হয়েছে। বাকি এখনও আরও দুটি অংশের কাজ। সেই অংশেও অত্যন্ত দ্রুততার সঙ্গে শেষ করা হচ্ছে কাজ।

সংস্কারের ফলে আগামী বছরগুলিতে টালা ট্যাঙ্ক সুরক্ষিত থাকবে পাশাপাশি জলধারন ক্ষমতাও বাড়বে। ট্যাঙ্কের মধ্যে জমে থাকা ময়লা, মরচে এবং পুরনো রঙ তোলার কাজের জন্য কপার ব্লাস্টিং-এর ব্যবস্থা নেওয়া হয় কলকাতা পুরসভার তরফে।

এর ফলে দূষণ ছড়ানোর সম্ভাবনা থাকে না এবং জল সরবরাহ চালু রেখেই ট্যাঙ্কের মেরামতির কাজ করা সম্ভব হয়েছে। তবে এই সংস্কারের কাজ শতাব্দী প্রাচীন ট্যাঙ্কের ক্ষেত্রে যথেষ্ট চ্যালেঞ্জিং বলেই জানানো হয়েছে সংস্কার কাজে যুক্ত সংস্থার তরফে ।