Date : 2020-01-18

কার্গিলের যুদ্ধ, বলিদানের ২০ বছর

ওয়েব ডেস্ক: ভারত-পাকিস্তানের মধ্যে হওয়া যুদ্ধগুলির মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ কার্গিলের যুদ্ধ ।১৯৯৯ সালে ৬০ দিন ধরে চলা এই যুদ্ধে পাকিস্তানকে উপযুক্ত জবাব দিয়েছিল ভারতীয় সেনা বাহিনী।১৯৯৯ সালে ২৬ শে জুলাই শেষ হয় কার্গিলের যুদ্ধ।সেই থেকে প্রতি বছর ২৬ শে জুলাই দিবসটিকে বিজয় দিবস হিসেবে পালন করা হয় ভারত জুড়ে।

#Newsrplus #biswasobiswas

মৃত মহিলার গর্ভ থেকে জীবন্ত শিশুর জন্ম, সদ্য সমাধিস্থ সেনানী নিজের সমাধির পাশেই, অদ্ভুতুড়ে কান্ডকারখানা নিয়ে দেখুন 'বিশ্বাস অবিশ্বাস' আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Wednesday, July 24, 2019

ঠিক কি হয়েছিল সেই সময়? কাশ্মীর ইস্যুতে শান্তিপূর্ণ সমাধান খোঁজার লক্ষ্যে ১৯৯৯ সালের ফেব্রুয়ারী মাসে পাকিস্তানের সঙ্গে করা হয় লাহোর ডিক্লিয়ারেশন চুক্তি। কিন্তু তার বেশ কিছুদিন পরেই পাকিস্তান সেনাবাহিনীর বেশ কিছু অংশ লাইন অফ কন্ট্রোল দিয়ে ভারতে ঢোকার চেষ্টা চালায়। জম্মু কাশ্মীরে কার্গিল জেলা এবং লাইন অফ কন্ট্রোল জুড়ে ঢুকে লাদাখের সঙ্গে কাশ্মীরকে বিচ্ছিন্ন করা চেষ্টা করা হয় পাক সেনার তরফে। কিন্তু ভারত সরকারের পক্ষ থেকে এর উপযুক্ত জবাব দেওয়া হয়।

আরও পড়ুন: পার্ক স্ট্রীট মেট্রো স্টেশনে বসল “সেফটি মিরর”….

প্রত্যুত্তরে অপারেশন বিজয় শুরু করে ভারতীয় সেনাবাহিনী।এবং ৬০ দিন ধরে চলা যুদ্ধে পাকিস্তান সেনাকে পিছু হটিয়ে নিজেদের ঘাঁটি উদ্ধার করে ভারতের বীর জওয়ানেরা। সেই দিন থেকেই শহিদদের উদ্দেশ্যে এই ২৬ শে জুলাইকে স্মরণ করে বিজয় দিবস পালন করা হয় ভারতবাসীর পক্ষ থেকে। কার্গিলের এই যুদ্ধে ৫২৭ জন ভারতীয় সেনা শহিদ হন। তাদের বলিদানকে স্মরণে রাখতেই পালিত হয় বিজয় দিবস।