Date : 2021-03-01

কিশোর স্মরণে নক্ষত্র সমাবেশ মহাজাতি সদনে

ওয়েব ডেস্ক- আগামী ৪ ই আগস্ট কিশোর কুমারের জন্মদিন। গান, অভিনয়, নাটক, সিনেমা পরিচালনা, চিত্রনাট্যকার সহ একাধারে বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন তিনি। সেই কিংবদন্তি শিল্পীর ৯০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁকে নিয়ে অনুষ্ঠিত হতে চলেছে বিশেষ অনুষ্ঠান ‘চির কিশোর’।

আগামী ২ রা আগস্ট মহাজাতি সদনে বিকেল ৫ টা থেকে শুরু হবে এই অনুষ্ঠান।মহাজাতি সদনে এই অনুষ্ঠানে কিশোর কুমারকে শ্রদ্ধা জ্ঞাপন করতে উপস্থিত থাকবেন সঙ্গীত জগতের একাধিক নক্ষত্র। সেখানে বিভিন্ন গানের মাধ্যমে স্মরণ করা হবে কিংবদন্তি শিল্পীকে।


অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মাধবী মুখোপাধ্যায়, শিবাজী চট্টোপাধ্যায়, অরুন্ধতি হোমচৌধুরী,অরিজিৎ চক্রবর্তী, গৌতম ঘোষ,সৈকত মিত্র, ইন্দ্রনী সেন,শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র,জয় সরকার,রুপঙ্কর, জোজো,মনোময় ভট্টাচার্য, শম্পা কুণ্ডু, অমিত গাঙ্গুলী , অরিজিৎ চক্রবর্তী, সুজয় ভৌমিক,পর্ণাভ ব্যাণার্জী,তথাগত সেনগুপ্ত, রাজা রায়, আত্রেয়ী ঘোষাল, রাখী দত্ত, অনিন্দিতা সেন, দেবারতি দাশগুপ্ত সরকার এবং স্বাক্ষর বসু সহ আরও অনেকে।


এবিষয়ে বিশিষ্ট সঙ্গীত শিল্পী শিবাজী চট্টোপাধ্যায় জানান,’কিশোর কুমার গানের জগতে এক অন্য নাম।তাঁর মতন শিল্পী আর আসবেন কিনা সন্দেহ। বহু বছর আগে চলে গেলেও এখনও তার গান আধুনিক এবং যুগোপযোগী। যতদিন সঙ্গীত থাকবে ততদিন কিশোর কুমারে গান এবং তাঁর প্রতি মানুষের শ্রদ্ধার্ঘ্য থাকবে। তাঁর মতো ওইরকম গলার শিল্পী এখনকার যুগে খুব একটা দেখা যায় না। কিশোর কুমারের অভাব আমরা বোধ করি কিন্তু তিনি সঙ্গীত জগতের জন্য যা রেখে গেছেন তা এককথায় মুগ্ধ করে দেওয়ার মত।
বিশিষ্ট সঙ্গীত শিল্পী ইন্দ্রানী সেন জানান, “এই অনুষ্ঠানে সবাই আসছে, এর আগেও আমি এসেছি” । ভবিষৎতে যেই শিল্পীই আসুক না কেন কিশোর কুমার আর হবে না, ভবিষৎতেও কিশোর কুমারকে মানুষ শ্রদ্ধা করবেন তার গানের মাধ্যমে বলে জানান তিনি।


কিশোর কুমার প্রসঙ্গে জানাতে গিয়ে বিশিষ্ট সঙ্গীত শিল্পী সৈকত মিত্র জানান, ঠিকমতো শিক্ষা নিয়ে ভাল জায়গায় পৌছনো যায় এই ধারণাকে যদি কেউ চুরমার করে থাকেন তাহলে তিনি হলেন কিশোর কুমার। তিনি গান শিখেছিলেন যে সময়ে তার তুলনায় অন্য কেউ আর সেরকমভাবে এগোতে পারেননি। কিশোর কুমারের যে সমস্ত গান প্রাচীন ধারা ভেঙে হয়েছে তা রীতিমতো গবেষণার বিষয়। যে গান আজকের লোকে করার কথা ভাবছে সেই গান তিনি পঞ্চাশ ষাটের দশকে করে গেছেন অবলীলায়। সময়ের থেকে অনেক এগিয়ে উনি এমন কিছু করে গেছেন যা লোকে এখনও অনুসরণ করেন বলে জানান তিনি।

কিশোর কুমারের জন্মবার্ষিকীতে উপলক্ষ্যে শিল্পীদের নক্ষত্র সমাবেশে জমে উঠবে সুরের সন্ধ্যা বলে মনে করা হচ্ছে। অনুষ্ঠানটির এক্সক্লুসিভ মিডিয়া পার্টনার Rplus News ।