Date : 2019-10-24

হোঁচট খেলো সেনসেক্স, মধ্যবিত্তের মন রাখতে ধনীদের উপর করের বোঝা!

ওয়েব ডেস্ক: বাজেট শুরুর আগের মুহুর্তেও শেয়ার বাজারের সূচক ছিল উর্ধ্বমুখী। সেনসেক্স ছুঁয়েছিল ৪০ হাজার পয়েন্ট। বাজেট শুরু হতেই হুড়মুড় করে নেমে এলো সূচক। একধাক্কায় কুপকাত শেয়ার বাজার। বাজারের অবস্থাই কি তবে বলে দিচ্ছে বিনিয়োগের জন্য মোটেও সুবিধাজনক নয় এই বাজেট! এদিন দুপুরের পর থেকে একধাক্কায় ৫০০ পয়েন্ট পর্যন্ত পড়ল সেনসেক্স।

পেট্রোল-ডিজেলের দামের উপর ১ টাকা সেস, সোনা ও মূল্যবান পাথরের দামবৃদ্ধি এবং ধনীদের উপর করের বোঝা বৃদ্ধি হওয়াকেই অনেকে এই পতনের জন্য দায়ী করছেন। বাজেট পেশ হওয়ার বেশকিছুক্ষণ পর ফের কিছুটা চাঙ্গা হয় শেয়ার বাজার। বিশেষজ্ঞদের মতে, এদিন নির্মলা সীতারমণ ঘোষণা করেন ৫ কোটি টাকা পর্যন্ত ব্যক্তিগত আয়করে ৪২.৭ শতাংশ কর দিতে হবে। এর ফলে একটা বিপুল পরিমান করের বোঝা চাপানো হয় ধনীদের উপর।

পেট্রোলে-ডিজেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাজার খুলতেই শেয়ার দর বাড়তে থাকে পেট্রোলিয়ামের। গৃহঋণের ক্ষেত্রে মধ্যবিত্তরা হাঁফ ছেড়ে বাঁচলেও ১ কোটি টাকা পর্যন্ত ব্যঙ্কের লেনদেনের ক্ষেত্রে ২ শতাংশ টিডিএস কাটার কথা ঘোষণা করে কেন্দ্র অর্থ মন্ত্রক।

আয়করের ক্ষেত্রে আয়ের উর্ধ্বসীমাও অপরিবর্তিত থেকেছে এই বাজেটে। তবে ডিজিটাল পেমেন্টে আরও জোর দিতে একগুচ্ছ ছাড় দেবে কেন্দ্র। প্রায় ৫০ কোটি টাকা পর্যন্ত লেনদেন করলে বিশেষ ছাড় মিলবে। সব মিলিয়ে বিশেষজ্ঞরা মনে করছেন বাজেট এনেকটাই ধনীদের উপর করের বোঝা চাপানোর বাজেট। এর ফলে লগ্নির প্রত্যাশা অনেকটাই কমতে পারে।