Date : 2024-04-24

৪৮ ঘন্টা শহরে অ্যাপ-ক্যাব ধর্মঘট, ভোগান্তির আশঙ্কা…

কলকাতা: সপ্তাহের কর্মব্যস্ত প্রথম দিনেই ভোগান্তির শিকার হতে চলেছে শহর। সোমবার সকাল থেকে ৪৮ ঘন্টা শহরে অ্যাপ-ক্যাব ধর্মঘট ডাক দেওয়া হয়েছে। ভাড়া বৃদ্ধিসহ একাধিক ইস্যুতে এদিন সকাল থেকেই ধর্মঘটে সামিল হয়েছেন অ্যাপ-ক্যাবের চালকরা। আন্দোলনকারীদের একাংশের দাবি, প্রতি রাইডে সংস্থাগুলি কমিশন হিসেবে ভাড়ার ২৫ শতাংশ কেটে নেয়। ক্যাবের চালক এবং মালিকদের দাবি তাদের লভ্যাংশ দেওয়া হয় না।

এ নিয়ে উচ্চমহলে একাধিকবার জানানো সত্ত্বেও করেও কোনও সুরাহা হয়নি হয়নি। শুধু কলকাতায় নয় একই ভাবে একাধিক ইস্যু ও দাবিদাওয়াকে সামনে রেখে গুজরাটেও আজ থেকে অ্যাপ-ক্যাব ধর্মঘট পালন করা হচ্ছে ৪৮ ঘন্টার জন্য। আন্দোলনকারীদের বক্তব্য নানান নীতির ফলে ওলা, উবের মিলিয়ে প্রায় ২০ হাজার অ্যাপ-ক্যাবের মালিক ও চালকরা এই ধর্মঘটে সামিল হয়েছেন।

ধর্মঘটকে কেন্দ্র করে শহরে বিক্ষিপ্ত অশান্তিও শুরু হয়েছে সকাল থেকেই। এদিন সকালে ধর্মতলায় বেশ কয়েকটি অ্যাপ-ক্যাব ভাঙচুর করা হয়। সূত্রের খবর, গাড়ি থেকে যাত্রীদের টেনে-হিঁচড়ে নামিয়ে দেওয়ায় হয়। পরে পুলিশের সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুলিশ গিয়ে যাত্রীদের উদ্ধার করে ট্যাক্সিতে তুলে দেন এবং ভাঙচুর হওয়া গাড়িটিকে উদ্ধার করে।

শুধু আজই নয় আগামীকালেও এই সমস্যার সম্মুখীন হতে চলেছে শহর কলকাতা। সল্টলেক ও দক্ষিণ কলকাতার বেশ কিছু অঞ্চলে রাতের দিকে অফিস ফেরৎ অনেকেই অ্যাপ ক্যাবের উপর নির্ভর করেন। ধর্মঘটের জেরে শিয়ালদহ, হাওড়া স্টেশন সহ, বিমান বন্দরে যাত্রী পরিবহনে বেশ কিছুটা প্রভাব পড়তে চলেছে। সুতরাং সপ্তাহের শুরুতেই যাতায়াতের ক্ষেত্রে বেশকিছুটা সমস্যার সম্মুখীন হতে চলেছে শহরবাসী।