Date : 2021-03-07

১৬ বছর আগে ৯ টাকা লুকিয়ে নেওয়ায়, ১৫ লক্ষ টাকা জরিমানা এক কন্ডাক্টরের…

ওয়েব ডেস্ক: ১৬ বছর আগে করা এক অন্যায়ের শাস্তি মিলল এবার। তাও কি অন্যায়? গুজরাটের বাস কন্ডাক্টর চন্দ্রকান্ত প্যটেল ২০০৩ বছর আগে এক যাত্রী ৯টাকা দিলেও তাকে টিকিট দেয়না।

সেই টাকাটা নিজে পকেটেই পুরেছিল চন্দ্রকান্ত। হঠাৎই কুদভেল গ্রামের কাছে সারপ্রাইজ চেকিং হয় সেই বাসে। সেখানে দেখা যায় এক যাত্রীর কাছে টিকিট নেই। ফলে তারা ধরে ফেলে আসল ঘটনাটা।

গুজরাট স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (জিএসআরটিসি)-র তদন্তে চন্দ্রকান্তকে দোষী সাব্যস্ত হয়। তাঁর বেতন থেকে দুটি ইনক্রিমেন্ট কমিয়ে দেওয়া হয়।

সেই সঙ্গে এও বলা হয় যতদিন চন্দ্রকান্ত চাকরি করবেন, ততদিন তাঁর বেতন বাড়বে না। নির্দিষ্ট একটি বেতনেই তাঁকে চাকরি করে যেতে হবে। এইদিন গুজরাট হাইকোর্টে চন্দ্রকান্তের আইনজীবী জানান, এখনও ৩৭ বছর চাকরি বাকি রয়েছে তাঁর। তাই যদি এভাবে তাঁর বেতন কমিয়ে দেওয়া হয় ও একই বেতনে কাজ করতে হয় তাহলে তিনি প্রায় ১৫ লক্ষ টাকা কম পাবেন।

তবে আরও কয়েকটি ঘটনার কথা সামনে এসেছে ওই কন্ডাক্টরের বিরুদ্ধে। তাঁকে এর আগেও ৩৫ বার হাতেনাতে ধরা হয়েছিল। প্রতিবারই সতর্ক করে বা ন্যূনতম জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তিনি তাঁর আচরণে কোনও পরিবর্তনই হয়নি। শোধরানোর চেষ্টা না করে বার বার তিনি এই কাজ করে গিয়েছেন। কোর্টে বললেন, বিপরীত পক্ষের উকিল।