Date : 2024-02-28

মোটর ভেহিকেলস বিল পাসে কতোটা বাড়ল শাস্তির মাত্রা ও কোথায় কত জরিমানা, দেখে নিন…

ওয়েব ডেস্ক: গত মঙ্গলবার লোকসভায় পাশ হয়েছে মোটর ভেহিকল বিল ২০১৯। সেই বিল অনুযায়ী বদল হয়েছে বেশ কিছু নিয়মের। দেখে নিন সেই নিয়মাবলি।

১. রাস্তায় চলাচলের নিয়ম ভাঙলে ১০০ টাকার বদলে জরিমানা দিতে হবে ৫০০ টাকা।

২. ট্রেনে টিকিট ছাড়া ভ্রমণ করলে ২০০ টাকার বদলে দিতে হবে ৫০০ টাকা। এবং কতৃপক্ষের নির্দেশ অমান্য করলে ৫০০ টাকার বদলে দিতে হবে ২০০০ টাকা।

৩. লাইসেন্স ছাড়া কোনও কাজে গাড়ি ব্যবহার করলে ১০০০ টাকার বদলে দিতে হবে ৫০০০ টাকা। আর লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ৫০০ টাকার বদলে হবে ৫০০০ টাকা জরিমানা।

৪. যে গাড়ির লাইসেন্স নেই, সেই গাড়ি ব্যবহার করলে বা কারজ করলে এবার ৫০০ টাকার বদলে জররিমানা দিতে হবে ১০০০০ টাকা।

৫. কোনও গাড়ি যদি বিমা ছাড়া চালানো হয় তাহলে ১০০০ টাকার বদলে দিতে হবে ২০০০ টাকা। বড় আকারের গাড়ির জন্য আগে নির্দিষ্ট কোনও নিয়ম না থাকলেও এবার থেকে নতুন নিয়মে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।

#Newsrplus #biswasobiswas

রুম নাম্বার ৮৭৩। কি আছে বন্ধ দরজার ওপাশে? বিশ্বের নানান সব রহস্যময় ঘটনা নিয়ে দেখুন বিশেষ অনুষ্ঠান 'বিশ্বাস অবিশ্বাস' আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Thursday, July 25, 2019

৬. নির্দিষ্ট গতি সীমার থেকে দ্রুত বেগে গাড়ি চালালে ৪০০ টাকার বদলে এখন লাইট মোটর ভেহিকলের ক্ষেত্রে ১০০০ টাকা ও মিডিয়াম প্যাসেঞ্জার গাড়ির ক্ষেত্রে ২০০০ টাকা জরিমানা ধার্য হয়েছে।

৭. বিপজ্জনকভাবে রাস্তায় গাড়ি চালালে ১০০০ টাকার বদলে দিতে হবে ৫০০০ টাকা।

৮. মত্ত অবস্থায় গাড়ি চালালে ২০০০ টাকার বদলে এখন ১০,০০০ টাকা দিতে হবে।

৯. অতিরিক্ত দ্রুত গতিতে গাড়ি চালালে ৫০০ টাকার বদলে ৫০০০ টাকা দিতে হবে।

১০. যে রুটে গাড়ি চালানোর পারমিট নেই সেই রুটে গাড়ি চালালে আগে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা হত এখন তা সর্বোচ্চ ১০,০০০ টাকা করা হয়েছে।

#Newsrplus #groundzerokolkata

যত্রতত্র পান-গুটকার পিক, যা কিছু সুন্দর, নিমেষেই কুৎসিত। এই অসভ্যতা আর কতদিন? কলকাতা ও শহরতলী অঞ্চলের বিভিন্ন বিষয় নিয়ে দেখুন বিশেষ সেগমেন্ট 'গ্রাউন্ড জিরো কলকাতা' আজ দিনভর শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Thursday, July 25, 2019

১১. নাবালকের দ্বারা গাড়ি চালানোর অপরাধে নতুন এই ধারায় অভিভাবক/গাড়ির মালিককে অপরাধী ধরা হবে। তাঁর হতে পারে ২৫,০০০ টাকা জরিমানা ও ৩ মাসের জেল। এবং শুধু তাই নয়, গাড়ির রেজিস্ট্রেশন বাতিল হবে।

১২. অ্যাগ্রিগেটরস অর্থাৎ লাইসেন্সের শর্ত ভঙ্গের ক্ষেত্রে আগে জরিমানার পরিমাণ নির্দিষ্ট ছিল না। এখন তা ২৫,000 থেকে ১ লক্ষ টাকা দিতে হবে।

১৩. অতিরিক্ত মাল বহন করলে আগে ২ হাজার টাকা ও প্রতি টনে ১০০০ টাকা দিতে হত। এখন ২০ হাজার টাকা ও টন প্রতি ২ হাজার টাকা দিতে হবে। অতিরিক্ত যাত্রী বহনে অতিরিক্ত যাত্রীপিছু ১০০০ টাকা জরিমানা দিতে হবে।

১৪. সিট বেল্টের জন্য ১০০ টাকার বদলে দিতে হবে ১০০০ টাকা। দু’চাকার যানবাহনে অতিরিক্ত যাত্রী থাকলে ২০০০ টাকা জরিমানা, ৩ মাস পর্যন্ত লাইসেন্স বাতিল।

১৫. আপতকালিন গাড়িকে রাস্তা না দিলে নতুন ধারায় ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে।