Date : 2019-11-12

ফোন চুরি রুখতে নতুন সিদ্ধান্ত ডটের

ওয়েব ডেস্ক: হাতের কাছে সবসময় থাকা স্মার্টফোনটি যদি খোয়া যায়, তাহলে সমস্যা যে কি হতে পারে সেটা আন্দাজ করা মুশকিল নয়। কেননা সেই ফোনেই রয়েছে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য।তবে সেই সমস্যার কিছুটা হলেও সুরাহা হতে চলেছে।

সেন্টার ফর ডেভলপমেন্ট অফ টেলিম্যাটিক্স এর তরফে খুব শীঘ্রই নিযে আসা হচ্ছে নতুন একটি পদ্ধতি যার পোশাকি নাম সেন্ট্রাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্র্রার।আগস্ট মাসেই চালু হয়ে যেতে পারে নতুন এই ব্যবস্থা। কি হবে এই এই সিস্টেমে? জানা গেছে নতুন এই সিস্টেমে কোন ফোন যদি হারিয়ে যায় তাহলে প্রাথমিকভাবে তাকে পাশের থানাতে গিয়ে অভিযোগ জানাতে হবে।

আরও পড়ুন: গ্রাহক টানতে এবার বিশেষ অফারের সময়সীমা বাড়াল এই টেলিকম সংস্থা

অভিযোগ জানানোর পরই কতৃপেক্ষের তরফ আইএমইআই নাম্বার দিয়ে ব্যাকলিস্টেড করে দেওয়া হবে সংশ্লিষ্ট ফোনটিকে ।শুধু তাই নয় সেই ফোনে কাজ করবেনা অন্য কোন সিম। কেননা চুরি যাওয়া ফোনের আইএমইআই নাম্বারকে ছড়িয়ে দেওয়া হবে অন্য সমস্ত নেটওয়ার্কে। যার জেরে কোন অন্য সিম ব্যবহার করলেও কাজ করবেনা ফোন।

তবে এই পদ্ধতিতে ফোন ফিরে পাওয়া যাবে কিনা তার কোন নিশ্চয়তা নেই। তবে ফোনের মধ্যে থাকা ব্যক্তিগত তথ্য যাতে বেহাত না হয় সেই সমাধান এর মাধ্যমে হবে বলে আশা করা যায়।

নতুন এই প্রকল্পকে তাড়তাড়ি শুরু করার জন্য সরকারের পক্ষ থেকে ডটকে ১৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। মার্চ ২০১৮ তথ্য অনুযায়ী সারা ভারতে ওয়্যারলেস মোবাইল পরিষেবায় গ্রাহকের সংখ্যা ১১৬ কোটি। যেখানে ২০১৬ পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী এখন পর্যন্ত হারিয়ে যাওয়া ফোনের সংখ্যা ২.৪৩ লক্ষ।