Date : 2019-11-12

বাজেটে সেস চাপল পেট্রোল-ডিজেলে, মহার্ঘ সোনা

ওয়েব ডেস্ক: লোকসভা ভোটে জিতে নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় দফার সরকার পরিচালনার শুরুতেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হল। বাজেট পেশের আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ একটি আর্থিক সমীক্ষা পেশ করে জানান, আগামী দিনে ভরতে অর্থনৈতিক বিকাশ ৭ শতাংশ পর্যন্ত পৌঁছতে চলেছে। এরপর বাজেট পেশের সঙ্গে সঙ্গেই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, পেট্রোল ও ডিজেলের উপর সেস বসানো হবে। এর ফলে জ্বালানীর দাম আগামী দিনে বাড়তে চলেছে বলেই জানানো হয়।

প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে মূল্যের সঙ্গে সড়ক ও পরিকাঠামো সেজ ওবং বিশেষ কর হিসাবে ১ টাকা পর্যন্ত মূল্যবৃদ্ধি করা হবে। এর ফলে পেট্রোল ডিজেলের দাম আরও বাড়তে পারে। এদিন শেয়ার বাজারে ভারতে পেট্রোলিয়ামের শেয়ার দর বাড়তে শুরু করে। বাজেট পেশে পর তা আরও কিছুটা বাড়বে বলেই জানা যাচ্ছে। পেট্রেলিয়াম ছাড়াও সোনার অন্যান্য মূল্যবান ধাতুর লেনদেনের উপর বাড়তি শুল্ক চাপানো হয়েছে।

ফলে সোনার দাম খোলাবাজারে আরও কিছুটা বাড়তে চলেছে। এদি বাজেটে আর্থিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল পেমেন্টের উপর গুরুত্ব দেওয়া হয়। এদিন বাজেট পেশের সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান, ৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়ার পরেও প্রত্যক্ষ কর আদায় অনেকটাই বেড়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে। প্রত্যক্ষ কর আদায় শতকরা ৭৮ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে সংসদে জানান অর্থমন্তরী নির্মলা সীতারমণ।