Date : 2024-02-28

গত পাঁচ বছরে সরকারের নির্দেশে “উন্নয়ন”এর নামে কাটা হয়েছে ১,০৯,৭৫,৮৪৪টি গাছ….

ওয়েব ডেস্ক: সময়কালটা ২০১৪ থেকে ২০১৯ সাল। প্রায় ৫ বছর ধরে উপরমহল থেকে ক্রমাগত আসছে একটি নির্দেশ। এই পাঁচ বছরের মধ্যে কেটে ফেলতে হবে ১,০৯,৭৫,৮৪৪টি গাছ। কারণ? উন্নয়ন।

হ্যাঁ, একদমই সঠিক পড়ছেন। গত পাঁচ বছরে উন্নয়নের নামে কেটে ফেলা হয়েছে এক কোটিরও বেশি গাছ। পরিবেশ মন্ত্রকের এই নির্দেশের কথা শুনে বিস্মিত সবাই। এইদিন লোকসভায় পরিবেশ মন্ত্রক বাবুল সুপ্রিয় এমনই একটি কথা সবার সামনে তুলে ধরেন।

বলেন ২০১৪ থেকে ২০১৪-২০১৯ সাল পর্যন্ত উন্নয়নের উদ্দেশ্যে প্রায় ১.০৯ কোটি গাছ কাটার নির্দেশ দেওয়া হয়েছিল সরকারের পক্ষ থেকে। বিভিন্ন কারণ বশত প্রচুর গাছ কাটা হয়েছে, এবং প্রচুর গাছ বনে আগুণ লাগার কারণে পুড়েও গেছে এই ক’বছরে।

#Newsrplus #Ranakhetra

জনসংযোগের মাধ্যমে কতটা বিশ্বাযোগ্যতা বাড়াতে পারবে তৃণমূল? আইনি শাসন নেই বলে বিদায়ী রাজ্যপালের বক্তব্যে রাজনীতি সরগরম।দেখুন 'তৃণমূল বনাম বিজেপি' রণক্ষেত্রে আজ রাত ৮.৩০ শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Monday, July 29, 2019

এর সংখ্যাটা এতোটাই বেশি যে তার কোনো হিসেবই নেই সরকারের কাছে। শুধু প্রতি বছর অনুযায়ী একটা সংখ্যার কথা উল্লেখ করে দেওয়া হত। যেমন, ২০১৪-২০১৫ তে ২৩.৩ লাখ, ২০১৫-২০১৬ তে ১৬.৯ লাখ, ২০১৬-২০১৭ সালে ১৭.১ লাখ, ২০১৭-২০১৮ সালে ২৫.৫ লাখ। পরিবেশ মন্ত্রক বাবুল সুপ্রিয় আরও জানান, যে গত চার বছরে সরকারের তরফ থেকে প্রায় ২৩৭.০৭ কোটি টাকা দেওয়া হয়েছে ১২টি রাজ্যে সবুজ ভারত মিশনের উদ্দেশ্যে। সেখানে ৮৭১১৩.৮৬ হেক্টর জমি ও ৫৬.৩১৯টি পরিবারে বৃক্ষরোপণ করার জন্য।

#Newsrplus_Crime_Yard

পেয়ারা খাওয়ানোর লোভ দেখিয়ে শিশুকে যৌন নির্যাতন, দেখুন ক্রাইম ইয়ার্ড রবিবার রাত -১০টা

Posted by RPLUS News on Saturday, July 27, 2019
#Newsrplus #biswasobiswas

রাত দুপুরে আপ্রাকৃত মৃর্তি, কি তাদের পরিচয় ? দেখুন অলৌকিক সব ঘটনা নিয়ে দেখুন বিশ্বাস অবিশ্বাস আজ রাত ১০ টায় শুধুমাত্র Rplus এ।

Posted by RPLUS News on Saturday, July 27, 2019

এছাড়াও আরও উল্লেখ করেন তিনি, ২০১৫-১৬ ও ২০১৮-১৯ সালে ৯৪,৮২৮ হেক্টর জমির জন্য সরকারের তরফ থেকে প্রায় ৩২৮.৯০ কোটি টাকা দেওয়া হয়েছে জাতীয় বনসৃজন কর্মসূচির উদ্দেশ্যে। ২০১৫ সালে শুরু হওয়া সবুজ ভারত মিশনে একটি সংকল্প গড়ে তোলা হয় যে প্রায় ৫ মিলিয়ন হেক্টরে ২০২০ সালের মধ্যে ৫০-৬০ মিলিয়ন টন কার্বন গড়ে তোলা হবে। কিন্তু তা খুব একটা সফল হয়েছে বলে সমীক্ষা বলছে না। অর্থাৎ প্রধানমন্ত্রী নেরন্দ্র মোদীর সময়কালেই প্রায় ৫ বছর ধরে তাঁদের নির্দেসেই কাটা হয়েছে ১কোটিরও বেশি গাছ।