Date : 2021-04-15

চাঁদে ৫ একর জমি কেনার দাবি হায়দ্রাবাদের এই জ্যোতিষের

ওয়েব ডেস্ক : এই তো বেশ কয়েকদিন আগেই সফল ভাবে সম্পন্ন হল চন্দ্রায়ন ২ এর উৎক্ষেপন।দেশবাসী তো বটেই সারা বিশ্বকে জানিয়ে চাঁদে নতুন গবেষণার জন্য উড়ে গেল বাহুবলী। তবে কি চাঁদের জমি পাওয়ার বিষয়টিও খুলে গেল মানুষের সামনে। না হলে কেনই বা হায়দ্রাবাদের এই নিউমারোলজিস্ট দাবি করে বসবেন যে তিনি চাঁদে ৫ একর জমি কিনে রেখেছেন। এমনটাই হয়েছে সম্প্রতি।

তবে বিষয়টি উঠে এলেও এর সূত্রপাত বেশ কয়েকবছর আগে।২০০৫ সালে রাজীব বাগদি নামের এক ব্যক্তি নিউইয়র্কের লুনার রেজিস্ট্রি নামক একটি ওয়েব সাইট থেকে বর্তমান মূল্য ৯৬৬২ টাকায় চাঁদে ৫ একর জমি ক্রয় করেন বলে দাবি করেন।

তবে রাজীবই প্রথম নয় যিনি চাঁদের জমি কিনেছেন। এর আগে বলিউড অভিনেতা সুশান্ত কাপুর, শাহরুখ খানকেও একই ওয়েবসাইট থেকে চাঁদের একটুকরো জমি উপহার হিসেবে দিয়েছিলেন তাদেরই এক ফ্যান।

তবে এভাবে চাঁদে কি সত্যিই জমি পাওয়া যায়? হিসেব বলছে নয়। কেননা কোন দেশের পৃথিবীর বাইরে চাঁদ বা কোন অংশে কাজ করার জন্য একটি বিশেষ চুক্তি রয়েছে পৃথীবীর মধ্যে। যা আউটার স্পেস ট্রিটি নামে খ্যাত।

কি বলা রয়েছে এই চুক্তিতে, মানব জগতের কল্যাণের স্বার্থে সমস্ত দেশের ভাল এবং স্বার্থের কথা মাথায় রেখে বর্হিজগতের খোঁজ চালানো যাবে।

তবে চাঁদে জমি না পেলেও।চাঁদে জমি কেনার স্বাদটা যে পূরণ করেছেন তিনি এটাই হায়দ্রাবাদের ব্যবসায়ীর কাছে অনেক।