Date : 2019-07-23

রেলে পরিকাঠামোর উন্নতির লক্ষ্যে পিপিপি মডেল, আসছে “আদর্শ ভাড়া”

ওয়েব ডেস্ক: শুক্রবার দ্বিতীয় মোদী সরকারের দ্বিতীয় দফার বাজেট পেশ ঘিরে দেশজুড়ে চড়ছিল প্রত্যাশার পারদ। এদিন প্রথম মহিলা অর্থমন্ত্রী হিসাবে বাজেট পেশ করেন নির্মলা সীতারমণ। বাজেট পেশের শুরু থেকে বেশকিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে চমকপ্রদ সিদ্ধান্ত নেওয়া হয়। বাজেটে ভারতীয় রেলে পিবলিক-প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি মডেলের উপর জোর দেওয়া হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এদিন জানান, ভারতীয় রেলের জ্বরাগ্রস্থ দশা কাটাতে পিপিপি মডেল জরুরি।

বেসরকারি বিনিয়োগের ফলে রেলের হাল-হকিকত কিছুটা হলেও ফিরতে পারে বলে মনে করছে কেন্দ্রীয় অর্থনীতি মন্ত্রক। বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় ফেরার ফলে বিজেপি যে কোন বড় সিদ্ধান্ত নিতে পিছপা হবে না বলেই মনে করা হয়েছিল।

বাজেট পেশের আগেই ব্রিটিশ পদ্ধতিতে ব্রিফকেসে বাজেট নথি না নিয়ে লাল শালুর ফাইলের উপর অশোক স্তম্ভে মুড়ে “দেশ কা বহিখাতা” নিয়ে সংসদে প্রবেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিন সংসদে অর্থমন্ত্রী জানান ভারতীয় রেলের পরিকাঠামোগত আধুনিকীকরণের জন্য প্রয়োজন অন্তত ১৫ লক্ষ কোটি টাকা।

রেলের বার্ষিক আয় ১ কোটি টাকা। তাই এই বিপুল অঙ্কের টাকার জন্য রেলে বেসরকারি বিনিয়োগ অত্যন্ত জরুরি। যাত্রী পরিষেবা ও পণ্য পরিবহনের সচ্ছলতার জন্য আগামী দশ বছরে অন্তত ৫০ লক্ষ কোটি টাকার বিনিয়োগ প্রয়োজন। কিন্তু রেলের বেসরকারি বিনিয়োগের কথা উঠতেই এদিন সংসদে বিরোধীদের তোপের মুখে পড়েন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

বিশেষজ্ঞদের মতে, এর আগেও রেলের বেসরকারিকরণের প্রশ্নে কর্মী সংগঠনের বিক্ষোভের মুখে পড়তে হয়েছিল সরকারকে। বিরোধীদের তরফেও এই সিদ্ধান্ত মেনে নেওয়া হয়নি। তাই রাতারাতি রেলে বেসরকারি বিনিয়োগের রাস্তা নির্মান করা সরকারের পক্ষে সহজ কাজ হবে না।

তবে রেলের লোকশান কমাতে ভাড়া বাজারদরের উপর ছাড়া হতে পারে এমনটাও মনে করছে বিভিন্ন সূত্র। সেক্ষেত্রে বাজেটে রেলের ভাড়া সরাসরি বৃদ্ধি না করে আদর্শ ভাড়া চালু করার প্রস্তাব দেওয়া হয়। দেশে আরও ৩০০ কিলোমিটার মেট্রো রেল প্রকল্পের অনুমোদনও দিয়েছে কেন্দ্র।

দেশে আরও ৩০০ কিলোমিটার মেট্রো রেল প্রকল্পের অনুমোদনও দিয়েছে কেন্দ্র। এর ফলে রেলের গতিবেগ বাড়ানোর চেষ্টা হবে। যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে আরও কিছু গুরুত্বপূর্ণ ব্যবস্থা করতে চলেছে সরকার, এদিন বাজেটে তেমনটাই জানানো হয়।