Date : 2021-05-09

সমুদ্রে নজরদারি বাড়াতে পঞ্চম ডর্নিয়ার স্কোয়াড্রন তৈরি নৌসেনার

ওয়েব ডেস্ক : নজরদারীর উদ্দেশ্যে এবার ভারতীয় প্রযুক্তিতে তৈরি ডর্নিয়ার বিমানের পঞ্চম স্কোয়াড্রন অর্ন্তভুক্ত হল নৌবাহিনীর।ভারত মহাসাগরে চিনের বাড়বাড়ন্ত রুখতে তৈরি করা হল এই নতুন স্কোয়াড্রনটি। নতুন এই বিমান বাহিনীর অনুমোদন হল নৌবাহিনীর প্রধান করমবীর সিং এর তত্ববধানে। ভারতীয় নৌবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে ডর্নিয়ার এয়ারক্রাফ্ট গুলি চেন্নাইয়ের বিমানবন্দর থেকে পূর্ব ভারতের সমুদ্র উপকূলের বিভিন্ন জায়গায় টহলদারী দেওয়ার কাজে যুক্ত হবে।

হিন্দুস্তান অ্যারোনটিকস্ লিমিটেডের এই বিমানটি দেশীয় প্রযুক্তিতে তৈরি। এর মধ্যে রয়েছে অত্যাধুনিক নানা ধরনের উপকরন। যেমন গ্লাস ককপিট, অত্যাধুনিক নজরদারী রাডার, ইলেকট্রনিক সেন্সর, যা উপকূলে টহলদারীর ক্ষেত্রে আরও সুবিধাজনক করে তুলবে ভারতীয় নৌবাহিনীকে।

সমুদ্র উপকূলে প্রায় ৭০০০ কিলোমিটার জুড়ে টহলদারির ক্ষেত্রে এই বিমানগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন নৌবাহিনীর বিশেষজ্ঞরা।২০১৬ সালে ১২ টি এই ধরনের বিমান তৈরির জন্য চুক্তি করা হয়েছিল হিন্দুস্তান অ্যরোনটিক্সের সঙ্গে। এরপর ২০১৮ সালে ১৭ টি ডর্নিয়ার বিমানকে আপগ্রেড করানোর ব্যবস্থা করা হয়।

এছাড়া সমুদ্র স্থলে নজরদারী বাড়ানোর ক্ষেত্রে কেন্দ্র সরকারের তরফে নৌবাহিনীকে গুজরাট এবং তামিলনাড়ুতে আরও ৩ টি স্কোয়াড্রন বাড়ানোর অনুমোদন দেওয়া হয়।