Date : 2019-10-24

পরমানু ইস্যুতে নিরাপত্তা পরিষদে জরুরী বৈঠকে ইরান-আমেরিকা

ওয়েব ডেস্ক: পরমানু ইস্যুতে ইরানের সঙ্গে আমেরিকার ছায়াযুদ্ধ দীর্ঘদিনের।ইউরেনিয়ামের ব্যবহার নিয়ে ইরানকে একঘরে করার পরিকল্পনায় যেমন অনড় আমেরিকা। ঠিক তেমনই অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্বেও ইউরেনিয়াম শোধন নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ইরানও।

এই পরিস্থিতিতে ইরানকে চাপে রাখতে চেয়ে নিরাপত্তা পরিষদে জরুরী বৈঠকের ব্যবস্থা করে আমেরিকা।গত ২ সপ্তাহ ধরে বেশ কিছু বিষয়ে নিষেধাজ্ঞা ভেঙেছে ইরান।তাদের দাবি, অর্থনৈতিক নিষেধাজ্ঞা যতদিন চলবে ততই নিয়ম ভাঙার কাজ জারি থাকবে বলে তেহরানের পক্ষ থেকে জানানো হয়েছে।

অপরদিকে আলোচনার রাস্তাতেই হাঁটার সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।তবে নিষেধাজ্ঞা জারি রেখেই ইরানের ওপর চাপ বাড়াতে চাইছে আমেরিকা।সেকারণে বোর্ড মেম্বার হিসেবে জরুরী বৈঠক ডাকা হয়েছে আমেরিকার তরফে। সদস্য দেশগুলির যে কেউ ডাকতে পারে এই বৈঠক।

তবে রুদ্ধদ্বার এই বৈঠক ঘিরে দুপক্ষের মধ্যে উত্তপ্ত বাদানুবাদ হওযার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

নিজেদের অর্থনীতিকে বাঁচানোর জন্য ইউরোপীয়ান সদস্যভুক্ত দেশগুলির কাছে আহব্বান জানিয়েছে ইরান।যদিও বিনিময় ব্যবস্থার মাধ্যমে বেশ কিছুটা সমস্যার সমাধান করা গেলেও, তা কিন্তু যথেষ্ট নগন্য বলে জানা গেছে।

ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি পরিদর্শকের মতে, চুক্তি অনুযায়ী ইরান ইউরেনিয়াম পরিশোধনের সীমা লঙ্ঘন করেছে।ইরানের এই চুক্তি ভঙ্গে কারণে ইরোপীয়ান ইউনিয়নের পক্ষ থেকেও  জারি করা হয়েছে সর্তকতা।