Date : 2021-02-28

চালু হল পুরোহিত ভাতা, ব্রাহ্মণদের হাতে চেক তুলে দিলেন মেয়র

ওয়েব ডেস্ক: রাজ্যে ইমামদের জন্য ভাতা চালু হলে কেন পুরোহিতদের জন্য থাকবে না এই নিয়ে শাসক-বিজেপি তরজা চলছিল অনেকদিন ধরেই। এবার সেই বিরোধীতার জবাব দিলেন মেয়র ফিরহাদ হাকিম। ইমাম ভাতার মতো রাজ্যে এবার পুরোহিতদের জন্য ভাতা চালু হল।

সোমবার পুরসভায় কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম পুরসভার অন্তর্গত শ্মশানঘাটগুলির অগ্রদানী ব্রাহ্মণদের হাতে ভাতা বাবদ চেক তুলে দিলেন।

কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে আগে ভাতা শুধুমাত্র দেওয়া হত গোরস্থানের মৌলবিদের। এবার থেকে একই ভাবে শ্মাশানের অগ্রদানী ব্রহ্মণদেরও ভাতা দেওয়া হবে। সূত্রের খবর, দিন প্রতি ৩৯৮ টাকা করে ভাতা পাবেন শ্মশানে সমস্ত পুরোহিতরা। প্রথম পর্যায় মোট ২৭ জন পুরোহিতের প্রত্যেকের হাতে ৯,৫০০ টাকার চেক তুলে দিলেন মেয়র ফিরহাদ হাকিম। যদিও বিভিন্ন সূত্রের খবর, ইমামদের ভাতা দেওয়া হয় ওয়াকফ বোর্ডের তরফে।

ওয়াকফ বোর্ডের মতো মন্দির গুলি নিয়ে কোন সংগঠন বা বোর্ড নেই এই রাজ্যে, যদিও সেই সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহনের এক্তিয়ার রাজ্যের নেই তাই শুধুমাত্র শ্মশানের দুঃস্থ পুরোহিতদের হাতেই ভাতার টাকা তুলে দেওয়া হবে বলে জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। এদিন মেয়র বিরোধীদের সংখ্যালঘু তোষণ অভিযোগ নিয়ে বলেন, “রাজ্যের মন্দির, মসজিদ সংস্কারের মাধ্যমে রাজ্যের ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে চায় সরকার।

দক্ষিণেশ্বরে স্কাই ওয়াক তৈরির পর এবার কালিঘাটেও স্কাই ওয়াক তৈরির ঘোষণা করেছে রাজ্য সরকার।” যদিও পুরোহিত ভাতা চালু করেও বিরোধীতা পিছু ছাড়েনি রাজ্য সরকারের। এদিনও বিধানসভায় বাম-কংগ্রেস বিধায়করা ধর্মীয় মেরুকরণের রাজনীতির প্রসঙ্গে রাজ্য সরকারের বিরুদ্ধে সোচ্চার হন।