Date : 2024-04-18

খিদে আগে, নাকি ধর্ম? ‘মুসলিম’ ডেলিভারি বয়ের অর্ডার বাতিল গ্রাহকের…

ওয়েব ডেস্ক: খাবারের কোনও ধর্ম নেই, খাবার নিজেই একটা ধর্ম। সত্যিই তো, আজ গোটা পৃথিবীতে প্রতিটা মানুষ সারাটাদিন এতোটা খাটাখাটনি করে তার একমাত্র কারণই হল যেন পেট ভরে দুবেলা দুমুঠো খাবার ডজোটে।

এর মধ্যে কোথায়ই বা ধর্ম, কোথায় বা কি! মধ্যপ্রদেশের অমিত শুক্লা বলে এক ব্যাক্তি মঙ্গলবার রাতে অনলাইন ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম জোমাটোতে খাবার অর্ডার করে ভীষণই অসন্তুষ্ট। তার কারণ? যে ব্যক্তি তাঁর খাবারটি পৌঁছে দিতে আসছে, সে হল একজন মুসসিম। সেই কারণে খাবারের অর্ডার ক্যান্সেল করে জোমাটোর গ্রাহক পরিসেবায় জানান।

তবে লাভ হয় না কিছুই। কোম্পানির তরফ থেকে জানানো হয়, যে তাঁরা চালক পরিবর্তন করতে পারবে না এবং টাকাও ফেরত দিতে পারবে না। ফলে খুবই বিরক্ত হয়ে তিনি একটি ট্যুইট করেন। যেখানে লেখেন, “জোমাটোর একটি অর্ডার বাতিল করলাম। তারা আমার খাবার পৌঁছে দেওয়ার জন্য একটি অ-হিন্দু রাইডারকে দায়িত্ব দিয়েছিল।

ওরা জানিয়েছে যে তারা চালক পরিবর্তন করতে পারবে না এবং টাকাও ফেরত দিতে পারবে না।” এর পাল্টা জবাবে জোম্যাটোও দেয় এক দারুণ উত্তর। বলে, “খাবারের কোনও ধর্ম নেই, খাবার নিজেই একটা ধর্ম।” এছাড়াও জোমাটোর প্রতিষ্ঠাতা দীপিন্দর গোয়েলও তাঁর কোম্পানির এই বার্তা ও সিদ্ধান্তের বিষয়ে বেশ দৃঢ়প্রতিজ্ঞ।

টুইট করেন, “ভারতের ধারণা বিষয়ে আমরা গর্বিত এবং একইভাবে আমাদের সম্মানীয় গ্রাহক ও অংশীদারদের বৈচিত্র্য নিয়েও আমরা গর্বিত। আমাদের মূল্যবোধের পথে বাধা দেয় এমন কোনও ব্যবসায় হারাতে হলে আমাদের দুঃখ নেই!” তাঁদের এই উত্তর জিতে নিয়েছে নেটিজেনদের মন। তবে কেবল অন্য ধর্মের বলে তার হাত থেকে ডেলিভারি করা খাবার খাওয়া যাবে না, একটি সবধর্মনিরপেক্ষ দেশে থেকে এমন কথা বলাটা বড়ই অযৌক্তিক।