Date : 2024-04-26

সব প্রতিক্ষার অবসান, চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-২, দেখুন ছবি…

ওয়েব ডেস্ক: চাঁদের পথে পাড়ি দিল চন্দ্রযান-২। ২২ জুলাই ২টে বেজে ৪৩ মিনিটে গোটা দেশবাসীর চোখ শ্রী হরিকোটায়। মানব সভ্যতার ইতিহাসে চাঁদের সেই অঞ্চলে পৌঁছবে চন্দ্রযান যেখানে আগে কোন রকেট পৌঁছায়নি। এই মুহুর্তে শ্রী হরিকোটা থেকে সফল উৎক্ষেপন হল চন্দ্রযান-২এর। এই উৎক্ষেপন সফল হলে ভারতের মুকুটে নতুন পালক যুক্ত হবে। চাঁদের দক্ষিণ গোলার্ধে পৌঁছে যাবে চন্দ্রযান-২। চাঁদের যে অংশে শক্তি উৎপাদনকারী হিলিয়াম পাওয়া যাবে সেই অংশে পৌঁছে যাবে চন্দ্রযান-২।

আজ থেকে ৫৪ দিন পর চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযান-৪২। এই উৎক্ষেপণের দিকে আজ তাকিয়ে আছে গোটা বিশ্ব।

সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার থেকে চন্দ্রায়ন-২এর সফল উৎক্ষেপন করলেন ইসরোর বিজ্ঞানীরা। ১৬ মিনিটের মধ্যে পৃথিবীর কক্ষপথ ছেড়ে দেবে চন্দ্রযান-২। প্রসঙ্গত, ১৫ তারিখ চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার কথা ছিল চন্দ্রযান-২-এর। কিন্তু পৃথিবীর মাটি ছেড়ে যাওয়ার ৫২ মিনিট আগে যান্ত্রীক ত্রুটি ধরা পরে চন্দ্রযান-২-এ।

সেই মুহুর্তে ইসরোর পক্ষ থেকে উৎক্ষেপন স্থগিত করে দেওয়া হয়। এরপর ঠিক ১ সপ্তাহের মধ্যে ত্রুটি ঠিক করে চাঁদের পথে পাড়ি দেওয়ার যোগ্য হয়ে যায় চন্দ্রযান-২।

সোমবার রাত ২টা ৪০ মিনিটে রকেটের লিক্যুইড কোর স্টেজে N204 জ্বালানি ভরা সম্পূর্ণ হওয়ার কথা টুইট করে জানায় ইসরো।

রকেটের তরল অক্সিজেন ভর্তি করতে শুরু করেছে ইসরো। এরপরেই কাউন্ডাউন শেষ করে চাঁদের দিকে উড়ে যায় চন্দ্রযান-২। উল্লেখ্য, চন্দ্রযানে কোন অভিযাত্রী পাঠায়নি ইসরো। ৬ সেপ্টেম্বর, চন্দ্রযান-২ চাঁদে অবতরনের পর থেকে ইসরোর বিজ্ঞানীদের হিলিয়াম সম্পর্কে নানা তথ্য পাঠাতে শুরু করবে।