Date : 2021-03-01

কাল পথে নামবে রথ, জেনে নিন শহরের কোন রাস্তা বন্ধ থাকবে…

কলকাতা: রাত পোহালেই পুরীর মন্দির খালি করে গুন্ডিচা মন্দিরের উদ্দেশ্যে রওনা দেবেন জগন্নাথ দেব। তাঁর সঙ্গী দাদা বলভদ্র এবং ভগিনী সুভদ্রা। তার জন্য মন্দিরে সব ব্যাবস্থা পাকাপাকি হয়ে গেছে, ইতিমধ্যে তিনটি বিশালাকার রথ প্রস্তুত হয়েছে। সকাল সকাল অন্ন গ্রহণ করেই তল্পিতল্পা গুছিয়ে ৮দিনের জন্য মাসির বাড়ি ঘুরতে যাবেন প্রভু জগন্নাথ। শুধু ওড়িশায় নয়, তাঁকে মাসির বাড়ি পৌঁছে দিতে এই শহরেও উৎসাহ কিছু কম থাকে না।

ইতিমধ্যে কলকাতার রাস্তায় রাস্তায় পড়ে গেছে ইসকনের রথযাত্রার পোস্টার। এইবছর ৪৮ বছরে পদার্পন করছে কলকাতা ইসকন রথযাত্রা। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে বহু বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকেন এই রথযাত্রায়।

এছাড়াও থাকেন দেশ-বিদেশের অসংখ্য ভক্তগন। নাচ, গানের মধ্যে দিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা করে এলবার্ট রোডের মন্দির থেকে প্রভু জগন্নাথ সপরিবারে রথে চেপে কলকাতা ঘুরে পৌঁছে যান পার্কস্ট্রীট ময়দানে। এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন রাস্তা ধরে ঘুরবে প্রভুর রথ-

সেখানেই উল্টোরথ পর্যন্ত উৎসবের আয়োজন করা হয়, নানান সাংস্কৃতিক অনুষ্ঠান ও ভোগ বিতরন করা হয় প্রত্যহ। এই রথযাত্রাকে কেন্দ্র করে তাই কলকাতা পুলিশর পক্ষ থেকে আটোসাঁটো নিরাপত্তার ব্যাবস্থা করা হয়।

হাওড়া, শিয়ালদহ স্টেশন, কলকাতা বিমান বন্দরে বিশেষ নিরাপত্তা রাখা হয়। রথযাত্রা উপলক্ষ্যে শহরের বড় বড় ক্রসিং-এ কাল প্রবল যানজটের আশঙ্কা রয়েছে।

ম্যাপ ধরে এগিয়ে যাবে রথ। অ্যালবার্ট রোড মন্দির থেকে হাঙ্গারফোর্ড স্ট্রিট ধরে এজেসি বোস রোড হয়ে রথ পৌঁছে যাবে শরৎ বোস রোডে। সেখান থেকে হাজরা রোড, হরিশ মুখার্জি রোড হয়ে রথ পৌঁছবে পার্ক স্ট্রিট জওহরলাল নেহেরু রোডে। সেখান থেকে আউট্রাম ঘাটের দিকে পার্কস্ট্রিট ময়দানে থাকবে রথ।

কাল বিশেষ কাজে গন্তব্যে পৌঁছে যেতে তাই এই রাস্তাগুলি পারলে এড়িয়ে চলুন সন্ধ্যে পর্যন্ত। রথযাত্রা উপলক্ষ্যে হাঙ্গারফোর্ড রোড সম্পূর্ণ বন্ধ থাকবে। আংশিক ভাবে বন্ধ থাকবে এজেসি বোস রোডও।ইস্কন মন্দির থেকে রথে বিগ্রহ ওঠানোর যাত্রাকে বলা হয় পাহান্ডি বিজয় ।

একে একে তিন বিগ্রহকে পাহান্ডি বিজয়ের মাধ্যমে তোলা হবে রথে ৷ মন্দির থেকে রথে আসবেন জগন্নাথ, বলরাম ও সুভদ্রা । এছাড়া হুগলিতে মাহেশের রথযাত্রর কারণে বন্ধ থাকবে হুগলীর জিটি রোড।