Date : 2021-05-06

ফুঁসছে তিস্তা, উত্তরবঙ্গে জারি রেড অ্যালার্ট….

ওয়েব ডেস্ক: বর্ষা মুখ ফিরিয়েছে দক্ষিণবঙ্গ থেকে। ভরা আষাঢ় মাসে দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টির ঘটতি প্রায় ৬০ শতাংশ। ঠিক উল্টো ছবি রাজ্যের উত্তরদিকে। প্রবল বৃষ্টিতে ভাসছে উত্তরবঙ্গের ৫ জেলা। একের পর এক ধস নামছে পাহাড় জুড়ে। বন্ধ হয়ে গেছে জলপাইগুড়ি সিকিম সড়ক যোগাযোগ।ব্যারেজ থেকে জল ছাড়ায় ফুঁসছে তিস্তা নদী। জারি হয়েছে লাল সতর্কতা। জলঢাকার অসংরক্ষিত ক্ষেত্রেও জারি হয়েছে হলুদ সতর্কতা।

তিস্তা ব্যারেজ থেকে আজ সকালে ৩৫৮৬.৯০ কিউমেক জল ছাড়া হয়েছে। এরফলে জলস্তর বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গের জেলাজুড়ে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

এরফলে আজ রাত থেকে পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে মনে করছে জেলা প্রশাসন।গতকাল লিস নদীর জলে ভেঙে যায় সাওগাঁও এলাকায় নদীবাঁধ। বৃষ্টি না কমায় আজ অবস্থা আরও খারাপ।

লিস নদীর জল ভাসিয়ে নিয়ে গেছে বহু কৃষি জমি। ভাসিয়ে নিয়ে গেছে ধানের বীজতলা, রাস্তার হিমপাইপ, গ্রামে যাওয়ার রাস্তা। বৃহস্পতিবার বিকালে বৃষ্টি একটু কমলেও, রাত থেকে শুরু হয়েছে একটানা বৃষ্টি। বৃষ্টির কারণে মেরামত করা যায়নি বাঁধও।

সরানো যায়নি ধসের ফলে রাস্তায় পড়ে থাকা পাথর, মাটির স্তুপ। উত্তরবঙ্গের নদীগুলোতে সকাল থেকেই জলের গতি আরও বেড়েছে। রাতভর বৃষ্টিতে জলমগ্ন হয়েছে জলপাইগুড়ি পুরসভার বেশ কয়েকটি ওয়ার্ড। এদিকে হিমালয়ের উপর নিম্নচাপ ঘনিভূত হওয়ায় আরও ধস নামার সম্ভবনা দেখা দিয়েছে। ফলে উত্তরবঙ্গ জুড়ে পরিস্থিতির অবনতি হতে পারে। এদিকে নদীবাঁধ সংলগ্ন অঞ্ল থেকে ইতিমধ্যে কয়েক হাজার লোককে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ আস্তানায়।

#Newsrplus_Biswas_Abiswas

বিশ্বাস অবিশ্বাস – বুদ্ধি দিয়ে যার ব্যাখ্যা মেলে নাদেখুন আজ (10/07/19) রাত ১০ টায় শুধুমাত্র #Rplusnews এ#Newsrplus, #Biswas_Abiswas,

Posted by RPLUS News on Wednesday, July 10, 2019