Date : 2021-04-15

জন্মদিনে সৌরভের নতুন ইনিংস, কিসে যোগ দিলেন তিনি ?

ভারতীয় ক্রিকেট তথা বাঙালীর প্রিয় ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি আজ পা দিলেন ৪৭ এ। তবে বয়স বাড়লেও, ক্রিকেটের সঙ্গে যোগ অবিচ্ছিন্ন। এখন আপাতত কমেন্টারি, ক্রিকেট প্রশাসক এবং ব্যাবসা নিযেই ব্যস্ত একদা ভারতীয় ক্রিকেটের সেরা অফ সাইডার।

আজ দাদার জন্মদিন। আর জন্মদিন উপলক্ষে আরও একটি নতুন ইনিংসের সূচনা করলেন সৌরভ। তবে এই ইনিংস ক্রিকেটের নয়, ভার্চুয়াল দুনিয়ায়। জন্মদিনেই ইন্সগ্রামে পা রেখেছেন দাদা। আর তার আক্যাউন্ট খোলার সঙ্গে সঙ্গে তা ছাড়িয়ে গেছে ৪০ লক্ষের বেশি সংখ্যা। ফেসবুক, টুইটারে অক্যাউন্ট তো ছিলই এবার তার সঙ্গে যুক্ত হল ইন্সটাগ্রামও। আর সেই জন্মদিন উপলক্ষ্যে কাটা হল ইন্সটাগ্রামের আদলে কেক।

বিশ্বকাপ উপলক্ষে ইংল্যান্ডে হাজির হয়েছেন বর্তমান থেকে প্রাক্তনী ক্রীড়া তারকারা. যার মধ্যে রয়েছেন প্রিন্স অফ ক্যালকাটাও। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবে পরিচিত তিনি। তার নেতৃত্বে দল বিদেশের মাটিতে জয় ছিনিয়ে এনেছে বহুবার। ১৯৭২ সালের ৮ই জুলাই জন্মগ্রহণ করেন সৌরভ গাঙ্গুলি। টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে লডসে্ সে়ঞ্চুরির মাধ্যমে ক্রিকেটের ময়দানে অভিষেক ঘটে বাঁহাতি এই ব্যাটসম্যানের। ৩১১ টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে তাঁর সর্বোচ্চ রান সংগ্রহের পরিমান ১১,৩৬৩। ৫০ ওভারের খেলার ফরম্যাটে এখনও পর্যন্ত দেশের সবোচ্চ তৃতীয় স্কোরার হিসেবে পরিগণিত হন তিনি।

 ভারতীয় ক্রিকেটে জুটির কথা ভাবলে শচীন সৌরভ জুটির কথা প্রথমেই মনে আসে। আর সেই জুটির দিকে যদি লক্ষ্য করা যায় তাহলে দেখা যাবে ১৩৬ ম্যাচে তাদের মোট রান সংগ্রহ ৬৬০৯। যার মধ্যে রযেছে ২১ টি সে়ঞ্চুরি ও ২৩ টি অর্ধশত রান। ভারতীয় ক্রিকেটের কঠিন সময়ে তার হাতে তুলে দেওয়া হযেছিল জাতীয় দলের দায়ভার, নিরাশ করেননি তিনি। তাঁর অসাধারন বুদ্ধিমত্তা ও গেমপ্ল্যানের জেরে ভারতীয় দলকে খাদের কিনারা থেকে তুলে নিযে গিয়েছিলেন শিখরে। বিশ্বকাপ হাতছাড়া হলেও দেশের বাইরে জিতেছেন একাধিক সিরিজ। ন্যাটওয়েস্ট সিরিজ জেতার পর লডসে্র ব্যালকনিতে দাডিয়ে সৌরভ গাঙ্গুলির শার্ট ওড়ানোর ছবি এখনও সবার স্মৃতির মণিকোঠায় উজ্বল।

ভারতীয় ক্রিকেটে আক্রমণাত্বক খেলার অন্যতম পুরোধা হিসেবে পরিচিত সৌরভ, এবং ভারতীয় ক্রিকেটে তাঁর অবদান অনস্বীকার্য।