Date : 2019-10-24

বিএসএনএল বাঁচাতে ১লক্ষ কর্মী ছাঁটায়ের সিদ্ধান্ত কেন্দ্রের!

ওয়েব ডেস্ক: বিপুল আর্থিক সংকটের সম্মুখীন হয়ে গত মাসেই কেন্দ্রের দ্বারস্থ হয়েছিল টেলিকম সংস্থা বিএসএনএল। সংস্থার তরফে চিঠি দিয়ে জানানো হয়েছিল, সংস্থা প্রায় ৯০ হাজার কোটি টাকা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। ১.৭ লক্ষ কর্মীকে জুন জুলাই মাসের বেতন দেওয়ার মতো অর্থ নেই সংস্থার কাছে। এমনকি আগামী দিনে সংস্থা চালানো সম্ভব নয় তাই সরকারি সাহায্যের আবেদন করা হয়েছিল।

আবেদনের ভিত্তিতে লোকসানে চলা বিএসএনএল-ক বাঁচাতে একগুচ্ছ পরামর্শ দিল কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। সংস্থার তরফে কয়েক হাজার কর্মীকে ছাঁটাই করার পরামর্শ দেওয়া হয়েছে এবং যে কর্মীরা সংস্থায় কর্মরত থাকবেন তাদের বয়স কমিয়ে আনার কথা জানানো হয়েছে। কর্মীদের অবসরের বয়স ৬০ থেকে কমিয়ে করা হবে ৫৮।

এই সমস্ত বিষয় টেলিকম মন্ত্রকের আধিকারিকের তরফে জানানো হয়েছে। সূত্রের খবর, বিএসএনএল ও এমটিএনএল-কে একসঙ্গে মিশিয়ে দেওয়া হবে। কোম্পানির টাওয়ার ও ফাইবার ভাড়া দিয়ে আয়ের ব্যবস্থা করা হবে। এছাড়া কর্মীদের সেচ্ছাবসরের ব্যবস্থাও করা হয়েছে। বিএসএনএল কর্মীসংখ্যা ১.৭০ লাখ থেকে কমিয়ে ৭৬,০০০ করা হত পারে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে অবসরের বয়স ২ বছর কম করলে সরকারের সাশ্রয় হবে ১০,৯৯৩ কোটি টাকা। তাই এবার বিএসএনএল-এর কয়েক হাজার কর্মী চাকরি নিয়ে সিঁন্দুরে মেঘ দেখছেন। সংস্থাকে বাঁচাতে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের তরফে অন্য কোন উপায় ছিল না বলেই জানানো হয়েছে।